ট্রেনের দুই ইঞ্জিনের সংঘর্ষ, বরখাস্ত ২

ট্রেনের দুই ইঞ্জিনের সংঘর্ষ, বরখাস্ত ২ 1প্রতিদিন ডেস্ক : ময়মনসিংহ থেকে ছেড়ে আসা বিজয় এক্সপ্রেস নামে একটি ট্রেন চট্টগ্রাম স্টেশনের প্রবেশের সময় আরেকটি ইঞ্জিনের সঙ্গে সংঘর্ষে উভয় ইঞ্জিনের সামনের অংশ ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। এ ঘটনায় দায়িত্ব অবহেলার দায়ে দুইজন ট্রেন চালককে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

শনিবার ভোর পৌনে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ময়মনসিংহ থেকে ছেড়ে আসা বিজয় এক্সপ্রেস ট্রেনটি শনিবার ভোর ৪টা ৪০ মিনিটে চট্টগ্রাম স্টেশনের কাছাকাছি পৌঁছে। স্টেশনে প্রবেশের সংকেত পেয়ে সামনের দিকে আসতে থাকে বিজয় এক্সপ্রেস। এসময় সিগন্যাল ওভারশুট করে স্টেশন থেকে বেরিয়ে আসলে শান্টিং ইঞ্জিনের (ট্রেনের ইঞ্জিনিকে স্টেশন থেকে লোকোশেডে টেনে নেওয়ার কাজে ব্যবহৃত ইঞ্জিন) সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে উভয় ইঞ্জিন ক্ষতিগ্রস্থ হয়। ভেঙে যায় শান্টিং ইঞ্জিনের বাফার।

রেলের কর্মকর্তারা বলছেন, বিজয় ট্রেনের গতি কম থাকার কারণে বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে। গতি বেশি থাকলে ক্ষয়ক্ষতির পাশাপাশি যাত্রীরাও আহত হওয়ার সম্ভাবনা ছিল।

সংঘর্ষের ঘটনার পর রেলের উর্ধ্বতন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে দায়িত্বরত শান্টিং ইঞ্জিন চালকদের দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়েছেন বলে জানিয়েছেন তারা। তবে নাম প্রকাশে রাজি হননি কেউ।

জানা গেছে, শান্টিং ইঞ্জিনে একজন লোকে মাস্টার(এলএম) ও একজন সহকারী লোকো মাস্টার (এএলএম) দায়িত্ব পালন করার কথা। কিন্তু শনিবার ভোরে শান্টিং ইঞ্জিনে দায়িত্ব পালন করেছেন কেবল একজন এএলএম।

এ ঘটনায় দুইজনকে সাময়িক বরখাস্ত হয়েছে জানিয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী (মেকানিক্যাল) মনজুরুল ইসলাম চৌধুরী বলেন , দায়িত্ব অবহেলার কারণে দুইজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তদন্তে দোষী প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

যাদের বরখাস্ত করা হয়েছে তারা হলেন- শান্টিং ইঞ্জিনের লোকে মাস্টার মাসুদুর রহমা ও সহকারী লোকো মাস্টার আব্দুল করিম তালুকদার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!