ট্রাম্পকে বাদ দিয়েই বিশ্ব নেতাদের ঐক্য

ট্রাম্পকে বাদ দিয়েই বিশ্ব নেতাদের ঐক্য 1আন্তর্জাতিক ডেস্ক : জলবায়ু ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বাদ দিয়েই সমঝোতায় পৌঁছেছেন বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোর নেতারা। শনিবার জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের শেষ দিনে প্যারিস চুক্তি থেকে নাম প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র।

ক্ষমতা গ্রহণের আগে থেকেই জলবায়ু চুক্তির বিষয়ে ট্রাম্প যে অবস্থান নিয়েছিলেন তা তিনি এদিন বাস্তবে রূপ দিলেন। খবর রয়টার্স, বিবিসি ও সিএনএনের।

জার্মানির হামবুর্গে এদিন যৌথ ঘোষণার মধ্য দিয়ে শেষ হয় দু’দিনের জি-২০ সম্মেলন। ঘোষণা অনুযায়ী, জলবায়ুর পরিবর্তন ঠেকাতে যুক্তরাষ্ট্রকে ছাড়াই কাজ করে যাওয়ার অঙ্গীকার করে সদস্য রাষ্ট্রগুলোর নেতারা।

প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার বিষয়টিও জোটের অপর ১৯ সদস্য দেশ মেনে নেয়।

অবশ্য ট্রাম্পের এমন অবস্থানকে ভালো চোখে দেখেননি বিশ্ব নেতারা। সম্মেলনের আয়োজক দেশ জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেও দিয়েছেন, প্যারিস চুক্তির বিষয়ে ট্রাম্পের অবস্থান নিন্দনীয় হলেও অপর সদস্য রাষ্ট্রের ভূমিকায় তিনি তৃপ্ত।

এদিকে হামবুর্গে শুক্রবার রাতেও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ চলে। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতির বিরোধিতা, জলবায়ু পরিবর্তন রোধ করা এবং বিশ্বে সম্পদের অসম বণ্টনের বিরুদ্ধে রাস্তায় অবস্থান ও বিক্ষোভ হয়।

বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটে। এতে আহত হন প্রায় ২ শতাধিক পুলিশ সদস্য। বিক্ষোভ দমনে পুলিশ জলকামান ব্যবহার করে। আটক করা হয় ১৪৩ বিক্ষোভকারীকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!