ট্রাফিক আইন লঙ্ঘন করলে ১ নভেম্বর থেকে আইনি ব্যবস্থা

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) নবাগত অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এস.এম মোস্তাক আহম্মদ খান বলেছেন, ‘গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো, যানজট নিরসন, সড়কে শৃঙ্খলা আনা, দুর্ঘটনা প্রতিরোধ, বেপরোয়া গাড়ি চলাচল থেকে ড্রাইভারদের বিরত রাখা, রোড সাইন চিনে গাড়ি চালানো, ছাত্র-ছাত্রী ও পথচারীসহ সকলের নিরাপদ যাত্রা নিশ্চিত করার লক্ষ্যে ট্রাফিক বিভাগ নিরলসভাবে কাজ করছে। পরিবহন চালক-হেলপারসহ সর্বস্তরের জনগণ সচেতন হলে দুর্ঘটনা অনেকাংশেই রোধ হবে ও সড়কে শৃঙ্খলা ফিরে আসবে। এজন্য সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন।’

বুধবার (৩০ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় নগরীর কোতোয়ালী থানাধীন সিনেমা প্যালেস মোড়ে সিএমপির ট্রাফিক আন্দরকিল্লা জোন আয়োজিত ৩ নম্বর বাস/মিনিবাস রুটের সিটিং সার্ভিস পরিবহন সমূহের শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘ট্রাফিক আইন মেনে গাড়ি চালালে সড়কে বিশৃঙ্খলা ও যানজট হবেনা। গাড়ি চালানোর সময় চালককে অবশ্যই পোষাক পরিধান ও হালনাগাদ ডকুমেন্ট সাথে রাখতে হবে। একই সাথে চালকের ড্রাইভিং লাইসেন্স সামনে ঝুলিয়ে রাখতে হবে। পরিবহন চালক-হেলপার আন্তরিক না হলে ট্রাফিক বিভাগের একার পক্ষে কোন কিছুই করা সম্ভব নয়। এখন থেকে নির্দিষ্ট স্ট্যান্ড ছাড়া যত্রতত্র দাঁড়িয়ে কোন গণপরিবহনে যাত্রী ওঠানামা করা যাবে না। ১ নভেম্বর থেকে ট্রাফিক আইন মেনে গাড়ি না চালালে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। নগরীর ট্রাফিক ব্যবস্থাপনার সার্বিক উন্নয়নে যুগোপযোগী পদক্ষেপ নেয়া হয়েছে। সকলের আন্তরিক সহযোগিতায় আমরা যানজটমুক্ত নিরাপদ নগরী গড়ে তুলতে চাই।’

সিএমপির ট্রাফিক-উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার আমীর জাফরের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিএমপির ট্রাফিক-বন্দর বিভাগের উপ-পুলিশ কমিশনার তারেক আহমদ ও ট্রাফিক-উত্তর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল হাসান (পদোন্নতিপ্রাপ্ত এসপি)। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ট্রাফিক-উত্তর বিভাগের সহকারী কমিশনার (এসি) সুলতান মোহাম্মদ খান, টিআই (প্রশাসন) মোহাম্মদ মহিউদ্দিন খান, টিআই (আন্দরকিল্লা) মুহাম্মদ নুরুল আবছার, টিআই (কোতোয়ালী) পুলক চাকমা ও চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব গোলাম রসুল বাবুল। অনুষ্ঠানে বিভিন্ন সড়ক পরিবহনের মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে গণপরিবহনের চালক-হেলপারদের হাতে ওয়েবিল ও পোষাক তুলে দেন প্রধান অতিথি অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এস. এম. মোস্তাক আহম্মদ খান। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন লিটন মোটরস প্রাইভেট লিমিটেড।

এফএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!