‘ট্যানারি মালিক-আড়তদারদের সিন্ডিকেটে চামড়াশিল্পে ধস’

ক্যাবের জরুরি সভায় বক্তারা

চামড়ার প্রকৃত মূল্য নিশ্চিত করতে সরকারের কাঁচা চামড়া রূপ্তানির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে চামড়া রূপ্তানি হলে ট্যানারি মালিকদের কর্তৃত্ব ছাড়া সরকারি উদ্যোগে চামড়া রূপ্তানি করা এবং চামড়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের নেতৃবৃন্দ।

‘ট্যানারি মালিক-আড়তদারদের সিন্ডিকেটে চামড়াশিল্পে ধস’ 1

বক্তারা বলেন, ‘কাঁচা চামড়ার প্রকৃত মূল্য প্রাপ্তিতে বাধা সৃষ্টি, দেশি চামড়া শিল্পকে গুটিকয়েক ট্যানারি মালিকদের নিয়ন্ত্রণে নেবার ধারাবাহিক ষডযন্ত্র, স্থানীয় প্রশাসনকে নিরব রাখার কৌশলের কারণে ট্যানারি মালিক ও আড়তদারা পরস্পরকে দোষারোপ করে চামড়া শিল্পে নজিবিহীন ধস নেমেছে। সরকার ট্যানারি মালিকদের বিপুল পরিমাণ ব্যাংক ঋণ দিলেও তাঁরা আড়তদারদের কোন অর্থ প্রদান করেনি। আর আড়তদারদের বকেয়া বিষয়ে আইনি বা প্রশাসনিক প্রতিকার চায়নি। বিষয়টি অনেকটাই সাজানো খেলা।’

বিপুল পরিমাণ কাঁচা চামড়া অবিক্রিত থেকে গেছে, অনেকেই দাম না পেয়ে রাস্তায় ও ডাস্টবিনে ফেলে দিয়েছে। অন্যদিকে বেসরকারি এতিমখানা ও মাদ্রসাগুলির আয়ের একটি বড় অংশ চামড়া সংগ্রহ ও বিক্রি। ট্যানারি মালিক ও আড়তদারদের এ চক্রান্তের কারণে গরীব ও মিসকিন ও এতিমের হক ধবংসের পাশাপাশি সম্ভাবনাময় চামড়া শিল্প মারাত্মক হুমকির মূখে পড়তে যাচ্ছে বলে দবি করেছেন ক্যব নেতৃবৃন্দ।

বক্তারা আরো বলেন, ব্যবসায়ী যে পণ্য বা সেবার হোক না কেন, তাদের সকলেরই আচার-আচরণ একটাই, জিম্মি করা। এরই ধারাবাহিকতায় ট্যানারি মালিকরা আড়তদারদের দোষারোপ করছে, আর আড়তদাররা ট্যানারি মালিকদের দোষারোপ করছে। বিষয়টি অনেকটাই সাজানো খেলা।

ক্যাব নেতারা বলেন, ‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো চামড়া ক্রয়ের জন্য বিপুল পরিমান ঋণ প্রদান করলেও গার্মেন্টসসহ অন্যান্য ব্যবসায়ীদের ন্যায় চামড়ার ব্যবসায়ীরাও পুরো টাকাগুলি লুটপাটের উদ্দেশ্যে চামড়া ক্রয়ে বিনিয়োগ না করে দেশে বিদেশে গাড়ি, বাড়ি ও ভোগ-বিলাসে খরচ করেন। আর সরকার যখন কাঁচা চামড়ার রূপ্তানির ঘোষণা দিলেন তারা আবার এ প্রক্রিয়া বন্ধ করতে চান।’

১৭ আগস্ট ক্যাবের আয়োজনে এক জরুরি সভায় এসব অভিমত ব্যক্ত করা হয়।

ক্যাব কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, ক্যাব মহানগরের যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম, ক্যাব চান্দগাঁও সভাপতি মো. জানে আলম, ক্যাব পাঁচলাইশের যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর, ক্যাব চান্দগাঁও সহ-সভাপতি সেলিম সাজ্জাদ।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!