টেকনাফ টিএন্ডটি অফিস নানা সমস্যায় জর্জরিত

টেকনাফ টিএন্ডটি অফিস নানা সমস্যায় জর্জরিত 1গিয়াস উদ্দিন ভুলু,টেকনাফ:  পর্যটন নগরী টেকনাফ উপজেলার টিএন্ডটি অফিস বিভিন্ন সমস্যা জর্জরিত। অফিসও আছে, কর্মকর্তাও আছে কিন্তু তাদের কোন দক্ষতা নেই। এদিকে উপজেলা ও পৌর শহরের গুরুত্বপুর্ণ সরকারি বিভিন্ন অফিস, ব্যাংক ও ব্যবসা প্রতিষ্টানে বছরের পর বছর ধরে সরকারি টেলিফোনের সংযোগে দেখা দিয়েছে বেহাল দশা। অনেক টেলিফোনে লাইন আছে, তবে সংযোগ পাওয়া যায় না। কারন এই উপজেলার টি এন টি অফিসের কর্তব্যরত কর্মকর্তা কর্মচারীরা চলে তাদের নিজস্ব গতিতে। টেলিফোনের সংযোগ থাকুক আর নাই থাকুক এই নিয়ে তাদের কোন মাথা ব্যথা নেই।
বিভিন্ন সুত্রে খবর নিয়ে আরো জানা যায়, টেকনাফ পৌর শহরে এমন কিছু গুরুত্ব পুর্ণ সরকারী অফিস আছে টেলিফোনের লাইন আছে কিন্তু এই টেলিফোন থেকে কোন প্রকার সংযোগ পাওয়া যায়না।
দিন বদলের পালা নিয়ে বাংলাদেশ এখন ডিজিটাল নেটওয়ার্কের আওয়াতায় আসলেও সরকার টিএনটি ব্যবস্থা চালু রাখার জন্য প্রতিবছর এই খাতে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে যাচ্ছে। দেশের প্রতিটি উপজেলায় বাংলাদেশ টিএন্ডটি বোর্ড ও টেলি যোগাযোগের আওয়াতায় দায়িত্বে আছে শত শত কর্মকর্তা ও কর্মচারীরা।
সেই ধারাবাহিকতায় টেকনাফ উপজেলার সরকারি টেলিফোনের সু-রক্ষা ও সংযোগ ব্যবস্থা ঠিক রাখার জন্য যাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে তাদের তেমন কোন অভিজ্ঞতা নেই। তার কারনে বছরের পর বছর টেকনাফ উপজেলার বেশীর টেলিফোনের লাইন আছে, কিন্তু সংযোগ থাকে না।
টেকনাফ পৌর শহরের বিভিন্ন অফিস ও ব্যাবসা প্রতিষ্টানে খবর নিয়ে যায়, বিগত ৩/৪ মাস ধরে টিএনটি ফোন লাইনের সু-ব্যাবস্থা থাকলেও সংযোগ না থাকায় তা কোন কাজে ব্যাবহার হয়না। দুঃখ প্রকাশ করে জনতা ব্যাংক টেকনাফ শাখার ম্যানেজার মোঃ জুবায়ের হোসেন বলেন,দীর্ঘ তিন মাস যাবত টেকনাফের টিএনটি লাইনে সংযোগ আসে আর যায়, ডিজিটাল মোবাইল ফোন না থাকলে সহজে কারো সাথে যোগাযোগ করা যেত না। পৌর-শহরের বিভিন্ন সড়কের পাশে টিএনটি লাইনের বেহাল দশার নানা রকম চিত্র চোখে পড়ার মত।
খবর নিয়ে আরো জানা যায় দীর্ঘ কয়েক মাস ধরে টেকনাফ উপজেলা ও পৌর শহরের বেশ কয়েকটি গুরুত্বপুর্ণ সরকারি অফিসের টেলিফোনের কোন সংযোগ পাচ্ছেনা তারা।
পাশাপাশি অনেক টেলিফোনের সংযোগ বিচ্ছিন্ন রয়েছে বহু দিন ধরে। সেই সংযোগ গুলো পুনরায় চালু করার জন্য উক্ত অফিসে দক্ষতা সম্পন্ন কোন টেকনেশিয়ান নেই বললে চলে।
সুত্রে আরো জানা যায়, টেকনাফ টিএনটি অফিসে কবির নামে একজন টেকনেশিয়ান রয়েছে বেশ কয়েক বছর ধরে, কিন্তু তার কাজ কর্মের মধ্যে কোন দক্ষতা নেই।
সে দায়সারা ভাবে কাজ চালিয়ে সরকারী বেতন,ভাতা ভোগ করে আসছে।
মাঠির নিছে লাইনের মধ্যে বড় ধরনের কোন সমস্যা দেখা দিলে তাৎক্ষনিক সেই সংযোগ চালু করার জন্য কোন ধরনের অভিজ্ঞতা তার নেই।
এব্যাপারে টেকনাফের সচেতন মহলের অভিমত, যে সমস্ত অদক্ষ টিএনটি কর্মকর্তা ও কর্মচারী বছরের পর বছর ধরে সরকারী বেতন ভাতা খেয়ে কোন কাজ না করে টেকনাফে রয়েছে।
তাদেরকে যত তাড়াতাড়ী সম্ভব অত্র এলাকা থেকে বদলীর মাধ্যমে অনত্র পাঠিয়ে দিয়ে দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন কর্মকর্তা, কর্মচারী নিয়োগ দিতে হবে।
তা না হলে এই ভাবে প্রতিনিয়ত দুর্ভোগ আর যন্ত্রনার শিকার হবে সরকারি টেলিফোন ব্যবহার কারীরা। এক কথায় বলতে গেলে,টেলিফোনের লাইন থাকবে,কিন্তু সংযোগ থাকবেনা।##

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!