টানা তিনবার চট্টগ্রাম জেলার সেরা ওসি বাঁশখালীর কামাল, অপরাধ দমনে বড় কৃতিত্ব

টানা তিনবার চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা পেলেন বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামাল উদ্দিন। যে উপজেলার নাম শুনলে চোখের সামনে ভেসে উঠতো সাধনপুরের ১১ জনকে পুড়িয়ে মারা কিংবা ৩১ জেলেকে সাগরে হত্যার ঘটনা, সেই জনপদ এখন অনেকটাই শান্ত। আর এসবের নেপথ্যে পুলিশের এই কর্মকর্তা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

বাঁশখালী থানা

থানা সূত্রে জানা গেছে, বাঁশখালী থানার ওসি মো. কামাল উদ্দিনের নেতৃত্বে গত এক বছরে পুলিশ ১০টি আগ্নেয়াস্ত্র, ৫৪ রাউন্ড গুলি উদ্ধার করেছে। সাজাপ্রাপ্ত, জিআর, সিআর মামলা মিলে ১ হাজার ২৩৯ ওয়ারেন্টভুক্ত দাগী আসামির ওয়ারেন্ট তামিল করা হয়েছে। মাদকের মামলা হয়েছে ১২৮টি, মাদক মামলায় গ্রেপ্তার করা হয়েছে ২১৮ জনকে, ৩ লাখ ১০ হাজার ১২টি ইয়াবা, ১ হাজার ৩৮৯ লিটার চোলাই মদ এবং ৯ কেজি ৩৫০ গ্রাম গাজা উদ্ধার করা হয়েছে।

২০২১ সালের ১৩ অক্টোবর মো. কামাল উদ্দিন ওসি হিসেবে বাঁশখালী থানার দায়িত্ব নেন। এরপর থেকে গত এক বছরে উপজেলায় অপরাধের হার কমেছে অনেকটাই।

এছাড়া এবার মারামারির ঘটনা ছাড়া বাঁশখালী পৌরসভা নির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচন, জেলা পরিষদ নির্বাচন হয়েছে বাঁশখালীতে। ঈদুল ফিতর, ঈদুল আযহা, দুর্গাপূজা উদযাপন এবং মেগাপ্রকল্প গন্ডামারা কয়লা বিদ্যুৎ কেন্দ্রের পরিবেশ শান্ত করে দৃষ্টান্ত স্থাপন করেছেন ওসি কামাল।

এর পুরস্কারস্বরূপ মো. কামাল উদ্দিন চট্টগ্রাম জেলার শ্রেষ্ঠ ওসি হিসেবে ২০২১ সালের নভেম্বর ও ডিসেম্বর মাস এবং ২০২২ সালের জানুয়ারি মাস সম্মাননা পান।

কক্সবাজার জেলার রামু উপজেলার বাসিন্দা ওসি কামাল বিবিএ, এমবিএ (একাউন্টিং) পাশ করে সাব-ইন্সপেক্টর হিসেবে পুলিশে যোগ দেন ২০০৭ সালে। ২০১৬ সালে প্রমোশন পেয়ে ইন্সপেক্টর হন। ওসি হিসেবে প্রথম ২০২১ সালের ১৩ অক্টোবর বাঁশখালী থানায় যোগ দেন।

বাঁশখালী থানার ওসি মো. কামাল উদ্দিন বলেন, ‘মনস্তাত্ত্বিক চিন্তাশক্তি ও ভালবাসা দিয়ে আইনি কাঠামো বাস্তবায়নে থানাকে মানুষের আশ্রয়স্থল বানিয়েছি, ভয় কেন্দ্র নয়। মানুষ যখন থানায় আসে তখন প্রচণ্ড ক্ষোভ, আক্রোশ, হিংসা এবং ধ্বংসাত্মক মন নিয়ে আসে। বিপথগামী মনকে কোমল ও পরিচ্ছন্ন করতে থানার সামনে নানা জাতের ফুলের বাগান করেছি। সুন্দর সুন্দর ফুল দেখে অনেক মানুষের মন পাল্টে যায়। কেউ অপরাধী হয়ে জন্ম নেন না, অপরাধীকেও সঠিক পথে নিয়ে আসা আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!