টাকা আত্মসাতের দায়ে সমবায় পরিদর্শকের বিরুদ্ধে দুদকের মামলা

ক্ষমতার অপব্যবহার, সঞ্চয় ও ঋণ জালিয়াতি করে টাকা আত্মসাৎ করার অভিযোগে লামা উপজেলার কেন্দ্রীয় সমবায় সমিতি লিমিটেডের সাবেক পরিদর্শক মো. নুরচানের (৪২) বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন।

মঙ্গলবার (২৩ জুলাই) সকাল ১১টার দিকে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়-২, চট্টগ্রাম এর উপসহকরী পরিচালক মো. শরীফ উদ্দিন বাদি হয়ে এ মামলা দায়ের করেন।

মামলার অভিযুক্ত মো. নুরচান বান্দরবান লামা উপজেলার রামা পৌরসভার ১ নম্বর ওয়ার্ড টিটিএন্ডডিসি গ্রামের মৃত জাফর আলীর পুত্র।

দুদক সূত্রে জানায়, ২০০৫ সালের ১ ডিসেম্বর পল্লী উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন লামা উপজেলার কেন্দ্রীয় সমবায় সমিতি লিমিটেডের পরিদর্শক হিসেবে যোগদান করেন মো. নুরচান। তিনি কাজে যোগদানের পর থেকে উপজেলায় নতুন করে কোন সমিতি গঠন হয়নি। তার মূল কাজ ছিল গ্রামপর্যায়ে কৃষক-কৃষাণী, বিত্তহীন পুরুষ-মহিলাদের নিয়ে সমিতি গঠন ও সঞ্চয় আদায় ও ঋণ বিতরণের কাজ।

নিয়ম অনুযায়ী তিনি ওই সমিতির টাকা সংগ্রহ করে জমা দেবেন উপজেলা কৃষি ব্যাংকে। কিন্তু দীর্ঘদিন ধরে সঞ্চয়, ঋণ ও সংগ্রহকৃত টাকা ব্যাংকে জমা না দেওয়ায় তার বিরুদ্ধে অভিযোগ তোলেন ২৭টি সমিতি। অভিযোগের ভিত্তিতে উপজেলার পল্লী উন্নয়ন বোর্ড নুরচানের বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্তে ২৭টি সমিতির কাছ থেকে ১০ লাখ ৩৫ হাজার ৩৬৩ টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া যায়। এ ঘটনায় ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি পল্লী উন্নয়ন বোর্ডের বার্ষিক সাধারণ সভায় তাকে পরিদর্শক পদ থেকে বরখাস্ত করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়-২ এর উপ পরিচালক মাহাবুবুল আলম। চট্টগ্রাম প্রতিদিনকে তিনি বলেন, নুরচান ১ ডিসেম্বর (২০০৫) তিনি সমবায় পরিদর্শক হিসেবে চাকরি নেন। এরপর থেকে ওই এলাকায় নতুন কোন সমিতি গঠন হয়নি। ২৭টি সমিতির কাছ থেকে ১০ লাখ ৩৫ হাজার ৩৬৩ টাকা আত্নসাতের ঘটনা প্রমাণিত হওয়ায় পল্লী উন্নয়ন বোর্ডের সভায় তাকে ওই পদ থেকে বরখাস্ত করা হয়।

তিনি আরও বলেন, দন্ডবিধি ৪০৯/৪২০ ধারাসহ ১৯৮৭ সালের দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

আজাদ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!