টাকাপয়সা স্বর্ণ কাগজে মুড়িয়ে রাখতে বলে ওরা

কোতোয়ালীতে ড্রাইভার সেজে ছিনতাই, গ্রেপ্তার ১

ওরা হাতে চাবি নিয়ে ড্রাইভার সেজে বাস কিংবা রেল স্টেশনের আশপাশ এলাকায় চষে বেড়ায়। কারও হাতে ব্যাগ দেখলেই টাকা পয়সা, স্বর্ণালঙ্কার সাবধানে রাখার পরামর্শ দেয়। ‘যে কোনো সময় খোয়া যেতে পারে আপনার মূল্যবান জিনিস তাই আলাদা প্যাকেটে নিন।’ এ ধরনের কথা বলে একটি কাগজ দিয়ে টাকা ও স্বর্ণ সেখানে মুড়িয়ে রাখার পরামর্শ দেয়। কথামতো ওই কাগজে টাকা ও স্বর্ণালঙ্কার নিয়ে পকেটে রাখেন তপু মিয়া নামে ভুক্তভোগী। এরপর কিছুটা এগিয়ে যাওয়ার পর দেখেন সেই ড্রাইভারও নেই, টাকা-স্বর্ণও নেই। অভিযোগটি আসার পর এক ছিনতাইকারীকে আটক করে কোতোয়ালী থানা পুলিশ। আটককৃতের কাছেই জানা গেল—এমন অভিনব পন্থায় ছিনতাইয়ের কথা।

শুক্রবার (১৭ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে চট্টগ্রামের কোতোয়ালী থানার পুরাতন রেলস্টেশন এলাকা থেকে মো. সোলায়মানকে আটক করা হয়। এ সময় ছিনতাই হওয়া এক ভরি ৭ আনা স্বর্ণসহ ২ হাজার টাকা উদ্ধার করা হয়।

সোলায়মান (৩৮) বাগেরহাট জেলার শরণখোলা থানার চালরান্দ্যা গ্রামের জমাদ্দার বাড়ির মৃত আবুল বশর জমাদ্দারের ছেলে। অপর অভিযুক্ত বাহাদুর প্রকাশ রাজু (৪২) পলাতক রয়েছে। রাজুও একই জেলার চালবাসেন্দা গ্রামের জমাদ্দার বাড়ির বেলায়েতের ছেলে।

পুলিশ জানায়, গতকাল শুক্রবার আনুমানিক বিকেল ৪টার দিকে চট্টগ্রামের আত্মীয়র বাসায় বেড়াতে আসেন তপু মিয়া নামে এক বৃদ্ধ। ট্রেনের টিকিট না পেয়ে নতুন রেল স্টেশনের প্রবেশ মুখে অন্য গাড়ির জন্য অপেক্ষা করেছিলেন। ওই সময় সোলায়মান নামে ছিনতাইকারী তার কাছে এসে নিজে নিজে কথা বলতে শুরু করে। নিজেকে ড্রাইভার পরিচয় দিয়ে ওই এলাকায় চোর ও পকেটমার আছে বলে সতর্ক করে বৃদ্ধকে। পরে চাদঁপুরের গাড়িতে উঠিয়ে দেবে বলে বৃদ্ধর হাতে থাকা কাপড়ের ব্যাগটি তার হাতে নেন। ব্যাগে থাকা স্বর্ণালংকার ও টাকাগুলো আলাদা একটি কাগজ দিয়ে মুড়িয়ে কাপড়ের ভেতরে রাখতে পরামর্শ দেয়। নতুবা ওই স্বর্ণ ও টাকা গাড়িতে চেক করার সময় নিয়ে নেবে বলে জানিয়ে কৌশলে সেগুলো চুরি করে পালিয়ে যায় সোলায়মান। বৃদ্ধ পরে মোড়ানো কাগজ খুলে দেখে সেখানে স্বর্ণ ও টাকা নেই।

ঘটনাটি নিশ্চিত করে কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন, ‘গতকাল বিকেলে একটি ছিনতাইয়ের অভিযোগ পেয়ে রাতেই অভিযান চালাই। মো. সোলায়মান নামে একজনকে আটক করেছি। চুরি হওয়া ১ ভরি ৭ আনা স্বর্ণ যার বাজার মূল্য ১ লাখ টাকা ও নগদ ২ হাজার টাকা উদ্ধার করা হয়।’

তিনি আরও বলেন, ‘আটককৃত সোলায়মানের স্বীকারোক্তি অনুসারে বাহাদুর প্রকাশ রাজু নামে অপর ছিনতাইকারীরও তথ্য পাওয়া গেছে। তার বিরুদ্ধে বাগেরহাট ও রংপুর জেলায় মোট ৩টি মামলা রয়েছে। দুইজনের বিরুদ্ধে প্রতারণামুলকভাবে নগদ টাকা ও স্বর্ণাংলকার চুরির দায়ে মামলা দায়ের করা হয়েছে। পলাতক আসামি রাজুকেও গ্রেপ্তারের চেষ্টা চলছে।’

মুআ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!