জোড়া মৃত্যুর সাথে চট্টগ্রামে আরও শতাধিক করোনা শনাক্ত

চট্টগ্রামে করোনায় মৃত্যুর মিছিলে গত ২৪ ঘণ্টায় যুক্ত হয়েছেন আরও দুজন। একই সময়ে আরও ১০৬ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরে ৫৪ এবং উপজেলা পর্যায়ে ৫২ জন।

এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্তের সংখ্যা গিয়ে দাঁড়াল ১ লাখ ৬৬৬ জন। এর মধ্যে নগরে ৭৩ হাজার ১২ জন এবং উপজেলা পর্যায়ে ২৭ হাজার ৬৫৪ জন। আক্রান্তদের মধ্যে ইতোমধ্যে ১ হাজার ২৬৪ জন মারা গেছেন। এর মধ্যে নগরে ৭০১ এবং উপজেলায় ৫৬৩ জন।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলার করোনা সম্পর্কিত এসব তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

তিনি বলেন, চট্টগ্রামের ১২টি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলে ১ হাজার ৫৪২ জনের নমুুুুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১০৬ জনের।

উপজেলায় শনাক্ত ৫২ জনের মধ্যে হাটহাজারীতে সবচেয়ে বেশি ১৫ জন শনাক্ত হয়েছে। এছাড়া, ফটিকছড়িতে ১০ জন, সীতাকুণ্ডে ৬ জন, বোয়ালখালী ও মিরসরাইয়ে ৫ জন করে, চন্দনাইশে ৪ জন, রাউজানে ৩ জন এবং লোহাগাড়া, বাঁশখালী, পটিয়া, রাঙ্গুনিয়ায় ১ জন করে শনাক্ত হয়েছে। এদিন, সাতকানিয়া, আনোয়ারা এবং সন্দ্বীপে কোন রোগী পাওয়া যায়নি।

ল্যাবভিত্তিক ফলাফলে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৫৫ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনকে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত করা হয়েছে। ফৌজদারহাটরে বিআইটিআইডিতে ৫৭১ জনের নমুনা পরীক্ষা করে ৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজে ১৩৯ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ১৪৬ জনের নমুনা পরীক্ষা করে ২৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

কক্সবাজারে মেডিকেল কলেজে চট্টগ্রামের ১১ জনের নমুনা পরীক্ষা করে কারো করোনা শনাক্ত হয়নি।

ইমপেরিয়াল হাসপাতালে ১০১ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শেভরনে ৩৯১ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের করোনা শনাক্ত হয়েছে। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৩৮ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের করোনা শনাক্ত হয়েছে। আরটিএলে ৭ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের করোনা শনাক্ত হয়েছে।মেডিকেল সেন্টার হাসপাতালে ৯ জনের নমুনা পরীক্ষা করে কারো করোনা শনাক্ত হয় নি। ইপিক হেলথ কেয়ারে ৭৩ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং ল্যাব এইডে ১ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রামে ২০২০ সালের ৩ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর একই বছরের ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তি মারা যান।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!