জোড়া জালিয়াতিতে চসিকের প্রকৌশলী তদন্তের মুখে

ঠিকাদারকে ব্যাংক থেকে ঋণ পাইয়ে দিতে জালিয়াতি কাণ্ড শেষ না হতেই আবারো অনিয়মে জড়িয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) মো. মঞ্জুরুল হক তালুকদার। অনিয়মের কারণে এবার নির্বাহী প্রকৌশলীর পদটিও হারালেন এই কর্মকর্তা। পাশাপাশি এই প্রকৌশলীকে আরো বড় ধরনের শাস্তির মুখে পড়তে হচ্ছে।

জানা গেছে, অনিয়মের আশ্রয় নিয়ে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজের মেয়াদ বাড়িয়ে দিয়েছেন মঞ্জুরুল হক তালুকদার। এ অনিয়মের কারণে রোববার (২৯ সেপ্টেম্বর) মঞ্জুরুল হক তালুকদারকে নির্বাহী প্রকৌশলীর অতিরিক্ত দায়িত্ব থেকে অব্যাহতির অফিস আদেশ জারি করেছেন চসিকের সচিব আবু শাহেদ চৌধুরী। একই সাথে মঞ্জুরুল হককে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে।

কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, মঞ্জুরুল হক তালুকদার নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) থাকাকালীন মেসার্স গ্রীন গ্রেইন ইন্টারন্যাশনালকে টেন্ডার আইডি নম্বর- ২১০৩৮৭, ২১৪২০, ২১১৩৯৬ ও ২১১১৪২৮ এর বিপরীতে মেয়রের অনুমোদন ছাড়াই সময় বাড়িয়েছেন—যা চট্টগ্রাম সিটি করপোরেশন কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর ধারা ৪৯ এর দফা (খ) অনুযায়ী অফিস শৃঙ্খলা পরিপন্থী ও অসদাচরণ পর্যায়ভুক্ত এবং শাস্তিযোগ্য অপরাধ।’

এই অপরাধের দায়ে কেন তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না—তা নোটিশ প্রাপ্তির তিন কার্য দিবসের মধ্যে মঞ্জুরুল হককে কারণ দর্শানোর জবাব দিতে বলা হয়েছে ওই নোটিশে।

বিষয়টি স্বীকার করে চসিকের সচিব আবু শাহেদ চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘মঞ্জুরুল হক তালুকদার মেয়রের অনুমোদন না নিয়ে ঠিকাদারের কাজে মেয়াদ বর্ধিত করেছেন। এই অপরাধে তাকে নির্বাহী প্রকৌশলীর (অতিরিক্ত দায়িত্ব) থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই সাথে তাকে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে।’

জানা যায়, এর আগেও ঠিকাদারকে ব্যাংক থেকে ঋণ পাইয়ে দিতে জালিয়াতি আশ্রয় নিয়েছিলেন মঞ্জুরুল হক তালুকদার। ঠিকাদারের সঙ্গে যোগসাজশে এই কাণ্ড করেছেন চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া এই প্রকৌশলী। তারু বিরুদ্ধে দুর্নীতির এমন অভিযোগের ভিত্তিতে সরেজমিনে তদন্তের নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গত ২১ আগস্ট চট্টগ্রাম বিভাগীয় প্রশাসনের স্থানীয় সরকার পরিচালকের কাছে উপসচিব মো. এমদাদুল হক স্বাক্ষরিত এ সংক্রান্ত পত্রটি আসে।

উল্লেখ্য, মো মঞ্জুরুল হক তালুকদার ২০১৩ সালের ২৫ এপ্রিল চুক্তিভিত্তিক সম্পূর্ণ অস্থায়ীভাবে সহকারী প্রকৌশলী (সিভিল) হিসেবে চসিকে নিয়োগ পান। পরে তাকে চলতি বছরের ৩০ মে নির্বাহী প্রকৌশলীর অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়।

এমএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!