জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে জাতীয় পার্টি

জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে জাতীয় পার্টি 1প্রতিদিন ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব দল অংশ নিলে ২০০৮ সালের নির্বাচনের মতো জাতীয় পার্টি আওয়ামী লীগের সাথে জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে বলে জানিয়েছেন দলটির কো-চেয়ারম্যান জিএম কাদের।

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় পার্টির সংলাপ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলে আপনারা কি তাহলে মহাজোটের ব্যানারে নির্বাচনে যাচ্ছেন- এমন প্রশ্নে জিএম কাদের বলেন, বিএনপিসহ সব দল নির্বাচনে অংশগ্রহণ করলে আমরা আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে মহাজোট করে নির্বাচন করবো। এটিতে আমরা একমত হয়েছি। কোনো কারণে যদি সব দল নির্বাচনে না আসে তাহলে আমরা হয়তো ৩০০ আসনে নির্বাচন করবো।

তিনি বলেন, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আমাদের সংলাপ হয়েছে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও আগামী নির্বাচন নিয়ে আমাদের কথা হয়েছে। সেখানে আমাদের তরফ থেকে এ আশ্বাস দেয়া হয়েছে যে, এর আগে বর্তমান আওয়ামী লীগ ও ১৪ দলের সঙ্গে যে সখ্যতা ছিল, যেভাবে একসঙ্গে নির্বাচন করেছি। হয়তো ভবিষ্যতেও সেভাবে নির্বাচন করবো।

জি এম কাদের বলেন, বর্তমান সংবিধানের আলোকে যেসব বিধান রয়েছে সেই অনুযায়ী নির্বাচনের বিষয়ে আমরা একমত হয়েছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনী আসন নিয়ে সুনির্দিষ্টভাবে কথা হয়নি। আমরা ওভারঅল বলেছি, ওনারাও বলেছেন। আলাপ-আলোচনার মাধ্যমে যতটুকু সম্ভব বিবেচনা করবেন এই আশ্বাস ওনারা দিয়েছেন। আমরা সুনির্দিষ্ট কোনো আসন চাইনি। ওনারা সুনির্দিষ্টভাবে আমাদের কিছু বলেননি। এটা স্বল্প পরিসরে উভয় দলের কয়েকজন নেতা-নেত্রী মিলে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে।

সোমবার (৫ নভেম্বর) সন্ধ্যা ৭টা ২০ মিনিটের দিকে সংলাপ শুরু হয়। এর আগে সন্ধ্যা সোয়া ৬টার দিকে এরশাদের বনানীর রাজনৈতিক কার্যালয় থেকে প্রতিনিধি দলের সদস্যরা সংলাপের উদ্দেশে রওনা হন। সাড়ে ৬টার দিকে তারা গণভবনে প্রবেশ করেন। রাত সোয়া ৯টার দিকে সংলাপ শেষ হয়।

এর আগে গত ১ নভেম্বর ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট এবং গত ২ নভেম্বর অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে সংলাপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬ নভেম্বর (মঙ্গলবার) গণভবনে ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপ করবেন তিনি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!