জেলে যাওয়ার ৫৭ দিনের মাথায় মীর নাছিরের জামিন, সাজা যদিও ১৩ বছরের

বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে জামিন দিয়েছেন আপিল বিভাগ। দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তিনি ৫৭ দিন কারাগারে রয়েছেন।

রোববার (৩ ডিসেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বে ভার্চুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেন।

সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী ও সুপ্রিমকোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস আদালতে মীর নাছিরের পক্ষে শুনানিতে অংশ নেন।

অবৈধ সম্পদ অর্জনের দায়ে দুদকের দায়ের করা মামলায় উচ্চ আদালতের রায় অনুযায়ী ৮ নভেম্বর মীর নাছির নিম্ন আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

প্রসঙ্গত, বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে জরুরি অবস্থার চলাকালে অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ গুলশান থানায় দুদক মামলা করে। এ মামলায় বিশেষ জজ আদালত একই বছরের ৪ জুলাই দেওআ রায়ে মীর নাছিরকে ১৩ বছর এবং মীর হেলালকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আপিল করেন। হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাছিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন।

দুর্নীতি দমন কমিশন হাইকোর্টের এ রায় বাতিল চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল আবেদন করে। আপিল বিভাগ ২০১৪ সালের ৩ জুলাই এক রায়ে হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় হাইকোর্টেই বিচার করার নির্দেশ দেয়।

ওই নির্দেশে পুনরায় শুনানি শেষে ১৯ নভেম্বর ২০১৯ রায় দেন হাইকোর্ট। ওই রায়ে নিম্ন আদালতের দেওয়া সাজা বহাল রাখে হাইকোর্ট। হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় চলতি বছরের ৬ জানুয়ারি। ১৫৯ পৃষ্ঠার এ রায়ে তাদের রায়ের অনুলিপি পাওয়ার তিন মাসের মধ্যে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু তারা আত্মসমর্পণ না করেই হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চেয়ে আবেদন করেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ ১৫ অক্টোবর এক আদেশে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতির আবেদন খারিজ করে দেন। আবেদন খারিজ হওয়ায় হাইকোর্টের রায় অনুযায়ী নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হলো।

এই মামলায় ১৩ বছরের সাজাপ্রাপ্ত মীর মোহাম্মদ নাছির উদ্দিন বিএনপি-জামায়াত সরকারের বেসরকারি বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ইতোমধ্যে এই মামলায় দুই বছর নয় মাস একদিন কারাভোগ করেছেন।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!