জেলা পর্যায়ে আইসিইউ: কক্সবাজার হাসপাতাল দিয়ে শুরু করলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম

সরকারের উদ্দ্যোগে দেশের সকল জেলা পর্যায়ে হাসপাতালে আইসিউ স্থাপন শুরু হয়েছে আজ থেকে। কক্সবাজার দিয়ে এ কার্যক্রম শুরু হয়। চট্টগ্রাম থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজার হাসপাতালের আইসিইউর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
মঙ্গলবার দুপুর দেড়টার দিকে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইসিইউর উদ্বোধন করেন মন্ত্রী।
13275425_1768916843341285_1306696827_o-2-1024x611

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, আমরা জেলা পর্যায়ে আইসিইউ করার উদ্দ্যোগ নিয়েছি। কক্সবাজার দিয়ে যাত্রা শুরু করলাম। প্রাথমিকভাবে ছয় শয্যা থাকবে, পর্যায়ক্রমে বাড়ানো হবে।

 

চট্টগ্রাম স্বাস্থ্যসেবার দিক দিয়ে অনেক এগিয়ে আছে উল্লেখ করে মন্ত্রী বলেন,‘চট্টগ্রামে মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে।সংসদে এ সংক্রান্ত একটি বিলও পাশ হয়েছে।জায়গা পেলেই কাজ শুরু হবে। আমাদের সরকারের মেয়াদ থাকতেই আমরা কাজে হাত দিব।’ তিনি বলেন,মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছি তা অব্যাহত রাখতে হবে। কেননা আমরা নির্বচিত সরকার, তাই আমরা জনগণের কাছে দায়বদ্ধ।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিতে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান, চমেক অধ্যক্ষ ডা. সেলিম মো. জাহাঙ্গীর, চমেক হাসপাতালের পরিচালক বি. জেনারেল জালাল উদ্দিন, ডা. বদিউজ্জামান প্রমুখ।

সূত্র জানায়, কক্সবাজার হাসপাতালে সীমিত লোকবল নিয়েই এরই মধ্যে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ শেষ হয়েছে। আইসিইউ বিভাগে নিয়োগকৃতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। নিয়োগপ্রাপ্তদের দু’ধাপে প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

প্রাথমিকভাবে ৬ বেডের একটি আইসিইউ চালু করার জন্য মন্ত্রণালয় থেকে ৮ জনের জনবল অনুমোদন দেয়া হয়েছে। এরমধ্যে ৪ জন ডাক্তার ও ৪ জন নার্স।

 

রিপোর্ট : রাজীব

এ এস / জি এম এম / আর এস পি ::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!