জেনারেটর বিস্ফোরণ—রাঙামাটি বন বিভাগের ৪ কার্যালয় পুড়ে ছাই

জেনারেটরের বিস্ফোরণে রাঙামাটি শহরের পার্বত্য চট্টগ্রাম বিভাগের ৪টি অফিসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে পুড়ে গেছে জরুরি কাগজপত্রাদি ও আসবাবপত্র।

রবিবার (১৫ মার্চ) সকাল ১০টার দিকে শহরের প্রাণকেন্দ্র বনরূপা ফরেস্ট অফিসে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস, সেনাবাহিনী, পুলিশ, রেড ক্রিসেন্ট ও স্থানীয়রা প্রায় দেড় ঘণ্টাব্যাপী চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।

পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আবদুল ছালেক প্রধান ঘটনার সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, সকাল থেকে বনরুপা এলাকায় বিদ্যুৎ না থাকায় জেনারেটর চালু করে অফিসের জরুরি কাজ করতে গিয়ে জেনারেটরের শর্ট সার্কিট হতে আগুন ধরে মুহূর্তের মধ্যে চারদিক ছড়িয়ে পড়ে। এতে বন বিভাগের ৪টি বিভাগই পুড়ে যায়।

বিভাগগুলো হচ্ছে- উত্তর, দক্ষিণ, ইউএসএফ ও ঝুম নিয়ন্ত্রণ। আগুনে আসবাবপত্র ও অফিসের সকল কাগজপত্রাদি পুড়ে গেছে। আগুন এত দ্রুত ছড়িয়ে পড়েছে যে কিছুই বের করা সম্ভাব হয়নি। ৪টি অফিসের কোন কাগজপত্র বা আসবাবপত্র বের করা সম্ভব হয়নি।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ফায়ার সার্ভিসকে একটি তদন্ত কমিটি গঠন করতে বলেছি। সে কমিটি তদন্ত করে অগ্নিকাণ্ডের কারণ বের করবে। তবে কত সদস্যের কমিটি বা কত কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে সে বিষয়ে তাৎক্ষণিক কিছু বলতে পারেননি তিনি।

ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার উদয়ন চাকমা চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, দুর্ঘটনার বেশ কিছুক্ষণ পর খবর পেয়ে ফায়ার সার্ভিস টীম ঘটনাস্থলে পৌছেন। প্রায় দেড় ঘণ্টাব্যাপী চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে আগুন কিভাবে লেগেছে তা স্পষ্ট করে বলতে পারছেননা তিনি।

বন বিভাগের লোকজন থেকে শুনেছি জেনারেটর থেকে সম্ভাব্য আগুনের সূত্রপাত হতে পারে। এ ব্যাপারে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!