জুয়াড়ির ফোন গোপন, ক্রিকেটে নিষিদ্ধ হতে যাচ্ছেন সাকিব!

আপিল করতে পারেন সাকিব

গত কিছুদিন ধরে বারবার সংবাদের শিরোনাম হচ্ছে দেশের ক্রিকেট। সেটি যত না মাঠের তার চেয়ে ঢের বেশি মাঠের বাইরের। আচমকা ক্রিকেটাররা ১১ দফা দাবি দিয়ে ক্রিকেট বয়কট ঘোষণা, বিসিবি-খেলোয়াড়দের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলনের পর তিন দিনের মাথায় সঙ্কটের সমাধান দেখে সবাই ভেবেছিলেন যাক দেশের ক্রিকেট থেকে অশনি সংকেত দূর হলো।

২৫ অক্টোবর থেকে জাতীয় দলের ক্রিকেটাররা নেমে পড়েন ভারত সফরের ক্যাম্পে। প্রথম দিন সাকিবের অনুপস্থিতি আবার বেশ কিছু প্রশ্নের জন্ম দেয়। ওইদিনই আবার বিসিবি প্রধান সাংবাদিকদের জানালেন বিসিবির অনাপত্তিপত্র ছাড়া মোবাইল কোম্পানির বিজ্ঞাপন করায় সাকিবকে কারণ দর্শানো হবে এবং চাওয়া হবে ক্ষতিপূরণ। ২৭-২৮ তারিখ জাতীয় দল দুটি অনুশীলন ম্যাচ খেলতে নামে। সাকিবের অনুপস্থিতি বেশ কৌতুহলের সৃষ্টি করে। খবর ছড়িয়ে পড়ে সাকিব যেতে চাচ্ছেন না ভারত সফরে। সোমবার সন্ধ্যার পর ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জানালেন মঙ্গলবার দুপুরে সব খবর জানানো হবে। কিন্তু সোমবার দিবাগত রাতে যে খবর বেরুলো তাতে সবার পিলে চমকে উঠার অবস্থা। আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হতে যাচ্ছেন সাকিব।

শুধু বিসিবি নয়, আইসিসির বিধিবিধানও ভেঙেছেন তিনি। এই ‘ভুল’ আরো বড়। আরো ভয়াবহ। বছর দুয়েক আগে ক্রিকেট জুয়াড়ির কাছ থেকে ফোনে ম্যাচ ফিক্সিংয়ের একটা প্রস্তাব পেয়েছিলেন তিনি। জুয়াড়ির সেই প্রস্তাবে তিনি সম্মত হননি। কিন্তু ভুলটা করেন সেই ঘটনা আইসিসির কাছে রিপোর্ট না করে। সেই ভুলের শাস্তি হিসেবেই এখন তার সামনে আর্ন্তজাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞার শাস্তি ঝুলছে। আর এই পরিস্থিতির কারণেই সাকিব আল হাসানের ভারত সফরে যাওয়া হচ্ছে না, এটা নিশ্চিত। আজ কালের মধ্যে আইসিসি সাকিবের এই ‘ভুল’ এবং তার সম্ভাব্য শাস্তির বিষয়টি জানিয়ে প্রেস রিলিজ দিতে যাচ্ছে। সাকিবের এই ‘অপরাধ’ এবং আশু ‘শাস্তির’ বিষয়টি বাংলাদেশের একটি জাতীয় দৈনিক তাদের ২৯ অক্টোবরের প্রকাশিত সংখ্যায় জানিয়েছে।

সাকিব কী করেছিলেন?

দুই বছর আগে সাকিবের কাছে এক ক্রিকেট জুয়াড়ি কোন একটি আর্ন্তজাতিক ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিল। সাকিব সেই প্রস্তাবে রাজি হননি। যেহেতু সেই ম্যাচ রেফারি আইসিসির কালো তালিকাভুক্ত ছিল। তাই তার ফোনের কল রেকর্ড ট্র্যাক করছিল আইসিসি। সেই অনুযায়ী আইসিসি পরে সাকিবের কাছে জানতে চায়- সেই ক্রিকেট জুয়াড়ি তার সঙ্গে যোগাযোগ করেছে কিনা। সাকিব সেই সময় আইসিসির দুর্নীতি দমন ইউনিটকে (আকসু) জানান-নাহ এমন কিছু ঘটেনি।

সাকিবের ভুলটা কোথায়?

কিন্তু পরে যখন আইসিসি তার সামনে সেই কল রেকর্ড উপস্থাপন করেন তখন সাকিব তার ভুলটা বুঝতে পারেন। ভুলটা তিনি স্বীকার করে নেন। জানান-আসলে তিনি বিষয়টিকে গুরুত্বপূর্ণ বলে মনে করেননি। তাই আইসিসিকে তার জানানো হয়নি।

আইসিসির দুর্নীতি দমন নীতিমালায় আছে, কোনো ক্রিকেটার, কোচিং স্টাফ, আম্পায়ার, স্কোরার, গ্রাউন্ডসের সদস্য, জাতীয় এবং আন্তর্জাতিক ক্রিকেট সংশ্নিষ্ট যে কেউ জুয়াড়ির কাছ থেকে যে কোনো ধরনের প্রস্তাব পেলে তাৎক্ষণিকভাবে তা আইসিসি বা সংশ্নিষ্ট দেশের ক্রিকেট বোর্ডের দুর্নীতি দমন কর্মকর্তাদের জানাতে হবে।

সেটা যদি তিনি আইসিসি বা তার সংশ্লিষ্ঠ ক্রিকেট বোর্ডকে না জানান তাহলে তাকে আর্ন্তজাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞার শাস্তি পেতে হবে। সাকিব সেই ভুলের চক্রেই পড়ে গেছেন।

বিসিবির মন্তব্য কী?

বিসিবি’র কোন দায়িত্ববান কর্মকর্তা এই প্রসঙ্গে কোন মন্তব্য করতে রাজি হননি। তবে ধারণা করা হচ্ছে মঙ্গলবার, ২৯ অক্টোবর বিসিবি এক সংবাদ সম্মেলন করে এই বিষয়টি পরিস্কার করতে পারে। এই সংবাদ সম্মেলনে বিসিবি ভারত সফরের জন্য টি- টোয়েন্টি দল ঘোষণা করবে। সেখানেই জানানো হবে ঠিক কি কারণে, কেন সাকিব এই দলের সঙ্গে যাচ্ছেন না।

বিষয়টা এতোদিন পরে কেন?

সাকিবের সঙ্গে ঠিক এই মুহূর্তে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সম্পর্কটাও খুব একটা সুখকর কিছু নেই। ক্রিকেটারদের আন্দোলন এবং তার বাণিজ্যিক চুক্তি নিয়ে বিসিবি সাকিবের ওপর ভীষণ বিরক্ত। ঠিক এমন সময় সাকিবের ওপর আইসিসির এমন সম্ভাব্য নিষেধাজ্ঞাকে অনেকে বাঁকা চোখে দেখছেন। এই বিষয়ের সহজ যুক্তি হল-আইসিসি সাকিবের মতো একজন হাইপ্রোফাইল ক্রিকেটারের বিরুদ্ধে এমন অভিযোগ আনার আগে তো যথেস্ট প্রমাণ নিয়েই মাঠে নামবে। সেই তথ্য-প্রমাণাদি যোগাড়েই আইসিসি এতো লম্বা সময় নিয়েছে।

আপিল করবেন সাকিব?
দুই বছর আগে এক জুয়াড়ির কাছে থেকে সাকিব প্রস্তাব পেলেও তাতে রাজি হননি। ম্যাচ ফিক্সিংয়ে মোটেও জড়িত হননি। তবুও সাকিবকে শাস্তি পেতে হচ্ছে।

সাকিব আইসিসির সঙ্গে পুরোপুরি সহযোগিতা করছেন। আইসিসিও সাকিবের প্রতি যথেষ্ট সহানুভূতিশীল। সাকিব শাস্তি কমানোর জন্য অবেদন করবেন। আইসিসিও তার শাস্তি কমানোর ব্যাপারে নাকি ইতিবাচক। সুখের কথা হলো, কঠিন সময়ে বিসিবিকেও পুরোপুরি পাশে পাচ্ছেন সাকিব। ১৮ মাসের শাস্তি কমে সম্ভবত ছয় মাসে নামতে পারে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!