জিরি সুবেদার স্টিলসহ ৪ শিপইয়ার্ডকে ৬০ লাখ টাকা জরিমানা

পরিবেশ দূষণ

পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গ করে প্রতিষ্ঠানের বার্জ তৈরির কার্যক্রম পরিচালনা করে পরিবেশ দূষণের দায়ে সীতাকুণ্ডের ভাটিয়ারিতে মেসার্স জিরি সুবেদার স্টিল রি-রোলিং মিলসসহ আরও ৩ শিপইয়ার্ড কারখানাকে ৬০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চল।

সোমবার (২ মার্চ) শুনানি শেষে এ জরিমানার আদেশ দেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন। তার স্বাক্ষরিত এক নোটিশে জরিমানার বিষয়টি নিশ্চিত করা হয়।

জানা যায়, মেসার্স জিরি সুবেদার স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, ওশান ইস্পাত লিমিটেড, এইচ এ মান্নান স্টিল এবং ক্রিস্টাল শিপার্স লিমিটেড নামক শিপ ইয়ার্ড কারখানা পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গ করে দুটি বার্জ তৈরি করে কারখানার কার্যক্রম পরিচালনা করে পরিবেশ দূষণ করে চলেছে। এ দায়ে জিরি সুবেদার স্টিল রি-রোলিং মিলসকে ২০ লাখ, ওশান ইস্পাত লিমিটেড কর্তৃপক্ষকে ২০ লাখ, এইচ এ মান্নান স্টিল কর্তৃপক্ষকে ১০ লাখ এবং ক্রিস্টাল শিপার্স লিমিটেড কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে, কক্সবাজারের হোটেল সি ক্রাউন কর্তৃপক্ষকে এসটিপি অকার্যকর রাখার দায়ে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের এক কর্মকর্তা চট্টগ্রাম প্রতিদিনকে জানান, পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গের দায়ে পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গ করে পরিবেশ দূষণের দায়ে চার শিপ ব্রেকিং ইয়ার্ডকে ৬০ লাখ টাকা জরিমানা করা হয়। একইসাথে কক্সবাজার সদরের হোটেল সি ক্রাউনকে এসটিপি অকার্যকর রেখে প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার দায়ে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!