বেআইনি পার্কিং জিইসি-গোলপাহাড়-প্রবর্তকে, ভোগান্তি যানজটে

যত্রতত্র অবৈধ গাড়ি পার্কিং, সড়কে খোঁড়াখুঁড়ি ও ট্রাফিক অব্যস্থাপনার কারণে চট্টগ্রাম নগরীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে তীব্র যানজট লেগেই থাকে প্রতিদিন। দীর্ঘক্ষণ সড়কে আটকা পড়ে দুর্ভোগে পড়ছে যাত্রী ও পথচারীরা। ওই সড়কে ক্লিনিক প্যাথলজি ও ডায়াগনস্টিক সেন্টারে আসা রোগীর অভিভাবক ও বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিদের (রিপ্রেজেন্টেটিভ) ব্যবহৃত গাড়ির জটলাই এ যানজটের কারণ হিসেবে দেখছেন অনেকেই।

বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যার পর থেকে মেহেদিবাগ, জিইসি, গোলপাহাড় ও প্রবর্তক সড়কে এ চিত্র দেখা যায়।

বুধবার হাটহাজারী থেকে রোগী নিয়ে যানজটে আটকা পড়েন মুহাম্মদ ইব্রাহিম। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ভাই হাটহাজারীতে চট্টগ্রাম মেডিকেলে আসতে সময় লেগেছে মাত্র ৩৫ মিনিট। এর মধ্যে প্রবর্তক মোড়ে যানজটে আটকা পড়ে মেডিকেলে আসতে প্রায় ৩০ মিনিট বেশি সময় লেগেছে।’ এ ঘটনায় অবৈধ গাড়ি পার্কিং ও ট্রাফিক পুলিশ সদস্যের দুষলেন তিনি।

সরেজমিনে দেখা যায় জিইসি, প্রবর্তক, গোলপাহাড় ও মেহেদীবাগ রয়েছে সড়কের ওপরে রয়েছে প্রায় শতাধিক সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, প্যাথলজি ও ডায়াগনস্টিক সেন্টার। সন্ধ্যার পর এসব সড়কে দীর্ঘক্ষণ ধরে আটকা থাকার কারণে চরম দুর্ভোগের শিকার হচ্ছে জেলা-উপজেলা ও নগর থেকে আসা রোগীবাহী গাড়ি, যাত্রী ও পথচারীরা।

চট্টগ্রাম নগরের পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক উত্তর জোন) আমীর জাফর বলেন, মেহেদীবাগ, জিইসি, গোলপাহাড় ও প্রবর্তক সড়কে যানজট সৃষ্টির অন্যতম কারণ হল চট্টগ্রাম সিটি করপোরেশন ও ওয়াসার রাস্তা খোঁড়াখুঁড়ি। এতে বিকেল থেকে তীব্র যানজট সৃষ্টি হয়। এ সড়কগুলোতে ক্লিনিক প্যাথলজি, ডায়াগনস্টিক সেন্টার, ক্লিনিক ও হাসপাতাল পার্কিং ব্যবস্থা না থাকার কারণে যানজট হয়।’
সড়ক যানজটমুক্ত করতে প্রতিদিন ট্রাফিক সদস্যেরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি জানান।

ওই সড়কে অবৈধ পার্কিং বিষয়ে উপ-পুলিশ কমিশনার বলেন, শীঘ্রই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

এএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!