করোনায় লোক ঠকানো, চীনা পণ্য রাতারাতি জাপান-কোরিয়ান!

চট্টগ্রাম নগরীর অলি-গলি আর সড়কের ফুটপাতের ভ্রাম্যমাণ দোকান থেকে হঠাৎ উধাও হয়ে গেছে চায়না মোবাইল এক্সেসরিজ। এক মাস আগেও যে এক্সেসরিজ চীনে উৎপাদিত বলে বিক্রি হতো, একই এক্সেসরিজ বর্তমানে জাপান-কোরিয়ার উৎপাদিত বলে চালিয়ে দিচ্ছেন ফুটপাতের ভ্রাম্যমাণ বিক্রেতারা। বুঝে কিংবা না বুঝে দেশেই তৈরি ফুটপাতের এসব এক্সেসরিজ কিনে নিচ্ছেন ক্রেতারা। দেশেই তৈরি জিনিসপত্র এমন বহুজাতিক কোম্পানির নামে বেচাকেনায় প্রতারিত হচ্ছেন ক্রেতারা।

নগরীর আগ্রাবাদ, নিউ মার্কেট মোড়, রেয়াজউদ্দিন বাজারসহ বেশকিছু এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায়, আগের চেয়ে ২০ থেকে ৫০ টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে দেশি-বিদেশি বিভিন্ন মোবাইল কোম্পানির হেডফোন, চার্জার, প্রোটেক্টর গ্লাস, মোবাইল কাভার, মাউস প্যাড, পাওয়ার ব্যাংক, মিনি চার্জার ফ্যান, সেল্ফি স্টিক, মেমরি কার্ডসহ বিভিন্ন এক্সেসরিজ।

কথা হয় আগ্রাবাদ কমার্স কলেজ রোড এলাকায় ফুটপাতের ভ্রাম্যমাণ বিক্রেতা রাজিবের সাথে। তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘করোনা ভাইরাসের কারণে চায়না পণ্যের ওপর আগ্রহ কমেছে সাধারণ ক্রেতাদের। তাই এইগুলো এখন জাপানে উৎপাদিত বলেই বেচতে হচ্ছে।’

তবে রাজীব এসব পণ্য বিক্রিতে তাদের কৌশলের কথা জানালেও বিষয়টি মানতে নারাজ বেশিরভাগ বিক্রেতা। তারা বলছেন, এই সব এক্সেসরিজ কোথায় উৎপাদন হয় কিংবা কিভাবে আসে তারা জানেন না। তবে পাইকারি বিক্রেতারা যে দেশের নাম বলছেন, তারাও ক্রেতাদের কাছে সেদেশের উৎপাদিত পণ্য বলে বিক্রি করছেন।

নিউমার্কেট এলাকার ভ্রাম্যমাণ এক্সেসরিজ বিক্রেতা আবুল কালামের সাথে কথা বলে জানা যায়, করোনার অজুহাতে পাইকারি এবং খুচরায় ২০ থেকে ৫০ টাকা বেড়েছে এসব এক্সেসরিজ পণ্যের দাম।

চীনের তৈরি প্রোডাক্ট আছে কি’না জানতে চাইলে তিনি বলেন, ‘সবগুলা তো চায়নার।’ তবে নিউমার্কেট এলাকার ভ্রাম্যমাণ এক্সেসরিজ বিক্রেতা সিরাজের সাথে কথা হলে তিনি বলেন, ‘কোন চায়না প্রোডাক্ট নেই। বেশিরভাগ জাপান-কোরিয়ার।’

এ বিষয়ে কথা হয় এক্সেসরিজ পণ্যের পাইকারি ব্যবসায়ীদের সাথে। তারা বলছেন, মোবাইল ও মোবাইল এক্সেসরিজের প্রধান রপ্তানিকারক দেশ চীন। দেশটিতে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ফলে আমদানি বন্ধ থাকা মোবাইলের বাজারে কিছুটা প্রভাব পড়েছে। দেশের বাজারে এখনও বিকল্প বাজার তৈরি হয়নি।

রেয়াজউদ্দিন বাজারের পাইকারি ব্যবসায়ী পলাশ জানান, মোবাইল যেহেতু নিত্য প্রয়োজনীয় পণ্য নয়, ব্যবহারকারীদের সচেতনতা এবং ব্যবসায়ীদের সদিচ্ছায় বাজার স্থির রাখার সুযোগ রয়েছে।

তবে ফুটপাতে বহুজাতিক দেশের নামে বিক্রি হওয়া এক্সেসরিজের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,‘মেমোরি কার্ড, পাওয়ার ব্যাংকের মত কিছু এক্সেসরিজ চীনের। তাছাড়া বেশির ভাগ এক্সেসরিজের ফিটিংস দেশেই হয়ে থাকে।’ মোবাইল কাভার, মাউস প্যাড, চার্জারসহ বিভিন্ন পণ্য দেশেই তৈরি হয় বলে জানান তিনি।

এএ/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!