জনবসতিতে ওয়েস্টার্ন মেরিনের ঝুঁকির কারখানা

পরিবেশ ছাড়পত্র ছাড়া অনিরাপদ ওয়ার্কশপ

চট্টগ্রাম নগরে জাহাজ কাটা কিংবা লোহা পোড়ানোর কোনো অনুমোদন না থাকলেও একটি ঘনবসতি আবাসিক সড়কের পাশে দীর্ঘ ২৫ বছর ধরে ওয়ার্কশপের আড়ালে জাহাজের যন্ত্রাংশ মেরামতের কাজ করছে ওয়েস্টার্ন মেরিন সার্ভিস নামীয় ওয়ার্কশপ। যেখানে অনিরাপদ ও ঝুঁকিপূর্ণভাবে কাজ করছেন প্রায় অর্ধশতাধিক শ্রমিক। অনুসন্ধানে বেরিয়ে এসেছে এসব তথ্য।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রাত আনুমানিক সাড়ে ১০টার দিকে চট্টগ্রামের ইপিজেড থানার সল্টগোলা ক্রসিং সংলগ্ন এলাকায় ওয়েস্টার্ন মেরিন ওয়ার্কশপে গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণে এক নিরাপত্তা কর্মিসহ মোট ৭ জন অগ্নিদগ্ধ হয়। এদের মধ্যে একজনকে প্রাথমিক চিকিৎসার পর শুক্রবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। অবস্থার অবনতি হওয়ায় তিনজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। বাকি তিনজনের চমেক হাসপাতালে বার্ন ইউনিটে চিকিৎসা চলছে।

এদিকে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) ওয়েস্টার্ন মেরিন সার্ভিস সেন্টারে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয় বলে জানিয়েছেন আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক জসিম উদ্দিন।

অভিযোগ রয়েছে, ওয়ার্কশপের আড়ালে দীর্ঘদিন ধরে চলছে ওয়েস্টার্ন মেরিনের জাহাজ কাটা ও মেরামতের কাজ। এ বিষয়ে স্থানীয়রা কর্তৃপক্ষকে মৌখিকভাবে বেশ কয়েকবার জানালেও কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিচ্ছেন না। পরিবেশ দূষণ ও বায়ু দূষণের কবলে পড়ে নানা ধরনের রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে এলাকায়। এতে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কায় সংশ্লিষ্ট দফতর ও ওয়েস্টার্ন মেরিনকে দায়ী করছেন স্থানীয়রা।

জানা গেছে, ২০০০ সালে প্রথম পশ্চিম পটিয়ার শিকলবাহা এলাকায় ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড প্রতিষ্ঠিত হয়। চেয়ারম্যানসহ ১৪ জন পরিচালকের সমন্বয়ে গঠিত এ প্রতিষ্ঠানের মূলকাজ জাহাজ, নৌযান নির্মাণ ও মেরামত করা। এর সহযোগি প্রতিষ্ঠান হিসেবে ১৯৯৪ সালে ইপিজেড থানার সল্টগোলা ক্রসিং এলাকায় ওয়েস্টার্ন মেরিন ওয়ার্কশপটি প্রতিষ্ঠিত হয়। এতেও সাতজন পরিচালক জড়িত আছেন।

জনবসতিতে ওয়েস্টার্ন মেরিনের ঝুঁকির কারখানা 1

বিশেষজ্ঞদের মতে, জাহাজ নির্মাণ শিল্পে এক ধরনের বিষাক্ত গ্যাস নির্গত হয়। তারওপর অ্যাসবেসটস মিশ্রিত ধুলা যা মানুষের শরীরে ঢুকে ফুসফুসে বড় ধরনের ক্ষতি করে। এছাড়া মারাত্মক বিষাক্ত বর্জ্য, বিষাক্ত রাসায়নিক টক্সিনের মতো নানা উপাদান নির্গত হয়ে বিভিন্ন রকমের প্রাণঘাতি রোগ সৃষ্টি করে।

এ বিষয়ে জানতে চাইলে ওয়েস্টার্ন মেরিন ওয়ার্কশপের ম্যানেজার মো. আফজাল বলেন, এই ওয়ার্কশপে ওয়েস্টার্ন মেরিনের জাহাজ মেরামতের কাজ করা হয়। শুক্রবার পায়রা বন্দরের একটি শিপমেন্ট ডেলিভারি দেওয়ার কথা ছিল। দূর্ভাগ্যবশত বৃহস্পতিবার গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটায় তা ব্যাহত হয়েছে।

কথা বলার একপর্যায়ে পরে প্রতিবেদককে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার পরামর্শ দেন তিনি।

আগ্রাবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক জসিম উদ্দিন বলেন, শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত না করে ওয়েস্টার্ন মেরিন সার্ভিস সেন্টারে জাহাজের যন্ত্রাংশ মেরামতের কাজ করা হচ্ছে। তাও আবার একটি ঘনবসতিপূর্ণ এলাকায়, এ ধরনের কাজ মোটেই বৈধ নয়। এছাড়া মেরামতের অপারেশন সেন্টারে কারিগরি প্রশিক্ষণ দেয়ার বিষয়টিও নিয়মবহির্ভূত।

তিনি আরও বলেন, বৃহস্পতিবারের বিস্ফোরণ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক বলেন, ইপিজেড থানার সল্টগোলা এলাকায় জাহাজ কাটা কিংবা জাহাজের মেরামতের কাজ করার জন্য পরিবেশ ছাড়পত্র দেওয়ার প্রশ্নেই আসে না। আগামী কর্মদিবসে সেখানে সরেজমিনে তদন্ত করতে টিম পাঠানো হবে। ঘটনার সত্যতা পেলে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে ওয়েস্টার্ন মেরিন সার্ভিসের জেনারেল ম্যানেজার আব্দুল মোমেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ঘনবসতি এলাকা হওয়ায় বেশিভাগ মেরামতের কাজ হয় জাহাজে। সল্টগোলা ক্রসিং ওয়ার্কশপে শুধু জাহাজের যন্ত্রাংশের ওয়েল্ডিংয়ের কাজ করা হয়।

পরিবেশ ছাড়পত্র বিষয়ে তিনি বলেন, সার্ভিস সেন্টারের জন্য পরিবেশ ছাড়পত্র নেওয়া হয়নি। অগ্নিনির্বাপক প্রতিরোধ প্ল্যান নেওয়া হয়েছে। ঘনবসতি এলাকার লোকজনকে নিরাপত্তা নিশ্চিত করতে ইতোমধ্যে প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটি জরুরি মিটিং করা হয়েছে। এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!