ছাড়পত্র ছাড়া কারখানা, ফোরএইচ গ্রুপের এফএন্ডএফসহ ৬ প্রতিষ্ঠানের জরিমানা

পরিবেশগত ছাড়পত্রবিহীন কারখানা পরিচালনা, ইটিপি অকার্যকর এবং বালু উত্তোলন করে পরিবেশের ক্ষতি সাধন করায় ফোর এইচ গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এফএনএফ ফেব্রিক প্রিন্টিংসহ ৬ ব্যক্তি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়।

চট্টগ্রামের হাটহাজারীর বাথুয়া মিয়ার বাপের কলোনিতে অবস্থিত এফএনএফ ফেব্রিকের কর্ণধার ফোরএইচ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গওহর সিরাজ জামিল।

সোমবার (৭ অক্টোবর) পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ধারা ৭-এর আলোকে শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা করেন।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইনের স্বাক্ষরিত নোটিশে জরিমানার বিষয়ে নিশ্চিত করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক (কারিগরি) মুক্তাদির হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পরিবেশগত দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে হাটহাজারীর এফএনএফ ফেব্রিকসহ ৬ ব্যক্তি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এছাড়াও পরিবেশ অধিদপ্তরের নির্দেশ পালনে ব্যর্থ হলে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

যেসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়
বায়ুদূষণের জন্য ফেনীর লিংকআপ স্টিল মিলসকে ৫০ হাজার টাকা। ছাড়পত্র ব্যতীত চাঁদপুরের দুটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা ফোর এইচ গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান হাটহাজারীর এফএনএফ ফেব্রিককে ১ লাখ টাকা এবং বালু উত্তোলনের জন্য মো. জসিম ও গংকে ১ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!