ছাত্রলীগের পাপ শিবিরের পাপকে ছাড়িয়ে যায়নি

যখন ভারতের সঙ্গে কোনো চুক্তি হয়, সমঝোতা হয় তখন বিএনপি এর বিরোধীতা করে। ১৯৯৭ সালে যখন পার্বত্য চট্টগ্রামের শান্তিচুক্তি হয়েছিল তখন বিএনপি বলেছিল পার্বত্য চট্টগ্রাম ভারতে অংশ হয়ে যাবে। তাদের বিরোধিতা শুধুই রাজনৈতিক বিরোধিতা। আমরা বিএনপির ভাষা বুঝি কিন্তু ‌‘কমিউনিস্ট পার্টি বাংলাদেশের (সিপিবি) ভাষা বুঝি না। প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ভারত সফর নিয়ে সিপিবি কেন বিরোধিতা করছে তা আমার বুঝে আসে না। সিপিবিতো প্রগতিশীল রাজনৈতিক দল বলেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন।

শুক্রবার (১১ অক্টোবর) বিকেলে নগরীর জেএম সেন হলে দলটির ১২তম জেলা সম্মেলনে রাশেদ খান মেনন প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

‘চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী ঘোষণা বাস্তবায়নসহ মুক্তিযুদ্ধের চেতনায় ন্যায্যতা ও সমতার ভিত্তিতে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলুন’ এ স্লোগানে এবারের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে জেলার বিভিন্ন পাটকল, গার্মেন্টস কারখানা, হোটেল-রেস্তোরাঁ ও সুইটমিট কারখানার শ্রমিকরা অংশগ্রহণ করছেন।

প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, আমি ছাত্র রাজনীতির প্রোডাকশন, তোফায়েল ছাত্র রাজনীতির প্রোডাকশন, ইনু, আমু, হানিফ ছাত্র রাজনীতির প্রোডাকশন। ছাত্র রাজনীতি বন্ধ হলে মৌলবাদ মাথাচাড়া দিয়ে উঠবে। বুয়েটের আবরার হত্যাকাণ্ড ছাত্রলীগের পাপের ভাণ্ডার পূর্ণ হয়েছে। তবে আমি বলি, ছাত্রলীগের পাপ শিবিরের পাপকে ছাড়িয়ে যায়নি। তাই ছাত্ররাজনীতি বন্ধ করা যাবে না।

তিনি আরো বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। দেশে উন্নয়ন হচ্ছে। আমরা খাদ্যে স্বয়ংসম্পন্ন হয়েছি। আমরা খাদ্যশস্য রপ্তানি করবো। কিন্তু আমার কৃষককে ফসলের নায্য মূল্য দিবেন তো? এই মৌসুমে আপনারা কৃষকের ফসলের মূল্য দেন নাই। আগের মৌসুমে দেন নাই, তার আগের মৌসুমেও দেন না। আলুর মূল্য দেন নাই, টমেটোর মূল্য দেন নাই। এবার ধানের ন্যায্য মূল্য না পেয়ে ক্ষেতে আগুন দিয়েছে আমার কৃষক। আমরা বারবার বলেছি কৃষককে ন্যায্যমূল্য দাও।

আমিন জুটমিল চলে না। সারা দেশের পাটকলগুলোর এ দশা কেন? দুই বছর আগে মজুরি কমিশন গঠন করা হয়েছে। কিন্তু শ্রমিকের মজুরি নিশ্চিত হয়নি। মজুরি কমিশন বাস্তবায়ন হয়নি বললেন মেনন।

দেশের সম্পদ পাচার নিয়ে তিনি বলেন, মালয়েশিয়া সেকেন্ড হোম, কানাডায় সেকেন্ড হোম কাদের? তা তদন্ত করলে সংসদের অনেকের চেহারা উন্মোচন হবে। গত দশ বছরে তারা ৯ লক্ষ কোটি টাকা পাচার করেছে। দুই দুইটি জাতীয় বাজেটের সমান টাকা তারা বিদেশে পাচার করেছে। দেশের সম্পদ বিদেশে নিয়েছে। বউ-বাচ্চাকে দেশের বাহিরের পাঠিয়ে দিয়েছে। আমরা ৯৫ শতাংশ মানুষ উৎপাদন করি। তারা পাঁচ শতাংশ মানুষ তা ভোগ করে। তাই ওয়ার্কার্স পার্টি বলছে মুক্তিযুদ্ধের চেতনায় ন্যায্যতা ও সমতার ভিত্তিতে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে চায়। আপনার ওয়ার্কার্স পার্টির পতাকায় সমবেত হয়ে আমাদের সংগ্রামকে বেগবান করুন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি এডভোকেট আবু হানিফের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন।

ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক শরীফ চৌহানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, যুবমৈত্রির জেলা সংসদের সাবেক সভাপতি কায়সার আলম, ছাত্রমৈত্রির সাধারণ সম্পাদক আলা উদ্দিন।

সম্মেলন শুরুর আগে রাশেদ খান মেনন দলীয় নেতাদেরও সাথে নিয়ে বৃটিশবিরোধী আন্দোলনের পুরোধা মাস্টার দা সূর্যসেনের আবক্ষমূর্তিতে পুস্পস্তবক অর্পণ করেন। উদীচী শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় জাতীয় সংগীতের সাথে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

এফএম/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!