চ্যাম্পিয়নস লিগের পর ইউরোপা লিগেও অল ইংলিশ ক্লাব ফাইনাল

উয়েফা চ্যাম্পিয়নস লিগের পর এবার ইউরোপা লিগের ফাইনালেও মুখোমুখি হতে যাচ্ছে দুই ইংলিশ ক্লাব আর্সেনাল ও চেলসি। ইউরোপিয়ান ফুটবলের চলতি আসরে জয়জয়কার চলছে ইংলিশ ক্লাবগুলোর।

বৃহস্পতিবার রাতে ইউরোপা লিগের সেমিফাইনালে আইনট্রাখটকে বিদায় করে চেলসি এবং ভ্যালেন্সিয়াকে উড়িয়ে ফাইনালে চলে গিয়েছে আর্সেনাল। আগামী ২৯ মে আজারবাইজানের বাকুতে শিরোপা লড়াইয়ে নামবে এ দুই দল।

europa-league

আগের রাতে আয়াক্সকে হারিয়ে টটেনহাম হটস্পার উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল নিশ্চিত করার পরই ঠিক হয়ে গেছিল ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের আসরের ফাইনালটি হতে যাচ্ছে ‘অল ইংলিশ’ তথা ইংলিশ ক্লাবদের নিয়ে খেলা ফাইনাল।

এর আগে প্রথম সেমিফাইনালে বার্সেলোনাকে বিদায় করে শিরোপা দ্বারপ্রান্তে পৌঁছে গেছে আরেক ইংলিশ ক্লাব লিভারপুল। এ দুই ইংলিশ ক্লাবের পর ইউরোপা লিগেও দাপট দেখালো চেলসি ও আর্সেনাল। ফলে উয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং উয়েফা ইউরোপা লিগ- দুই টুর্নামেন্টেই হতে যাচ্ছে ‘অল ইংলিশ’ ক্লাব ফাইনাল।

ইউরোপা লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে ভ্যালেন্সিয়াকে তাদেরই মাঠে খেলতে গিয়ে ৪-২ গোলে হারিয়ে এসেছে আর্সেনাল। স্বাগতিকদের পক্ষে জোড়া গোল করেন কেভিন গ্যামেইরো।

চ্যাম্পিয়নস লিগের পর ইউরোপা লিগেও অল ইংলিশ ক্লাব ফাইনাল 1

কিন্তু আর্সেনালের গ্যাবনিজ তারকা পিয়েরে এমেরিক আউবেমায়েংয়ের হ্যাটট্রিকে ম্লান হয়ে যায় গ্যামেইরোর জোড়া গোল। এছাড়া আর্সেনালের হয়ে অন্য গোলটি করেন আলেকজান্ডার লাকাজেত।

প্রথম লেগে ঘরের মাঠে ৩-১ গোলে জেতা আর্সেনাল, দ্বিতীয় লেগে পায় আরও বড় জয়। দুই লেগ মিলে ৭-৩ গোলের বড় ব্যবধানে এগিয়ে থেকেই ফাইনালের টিকিট নিশ্চিত করেছে উনাই এমেরির দল।

অন্যদিকে এতোটা সহজ ছিলো না চেলসির ফাইনালের টিকিট পাওয়া। প্রথম লেগে আইনট্রাখটের মাঠ থেকে ১-১ গোলে ড্র করে আসার পর, দ্বিতীয় লেগেও ফলাফল থাকে একই। চেলসির পক্ষে গোল করেন রুবেন লফটাস চিক, আইনট্রাখটের হয়ে তা শোধ করেন লুকা জোভিচ।

দুই লেগ মিলে ২-২ গোলে সমতা আসায় ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেও গোল করতে ব্যর্থ হয় দুই দল। ফলে ম্যাচের নিষ্পত্তি হয় টাইব্রেকারে। যেখানে চেলসির জয়ের নায়ক গোলরক্ষক কেপা আর্জিলাগা। আইনট্রাখটের চতুর্থ এবং পঞ্চম শটটি ঠেকিয়ে চেলসির জয়ের পথ সুগম করেন কেপা। পরে পঞ্চম শটে গোল করে জয় নিশ্চিত করেন এডেন হ্যাজার্ড।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!