চেক ক্লিয়ারিং চলবে চার দিন, শুধুমাত্র ১ ঘন্টার জন্য

শুরুতে শুধু নগদ লেনদেনের মধ্যেই ব্যাংকিং কার্যক্রম সীমিত রাখার সিদ্ধান্ত হলেও একদিন পরই কেন্দ্রীয় ব্যাংক সীমিত ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ অনুসারে সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে চেক লেনদেন নিষ্পত্তির কাজে নিয়োজিত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (ব্যাচ) কার্যক্রম সীমিত পরিসরে চালু রাখার সিদ্ধান্ত হয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৩০ মার্চ) থেকে‌ বৃহস্পতিবার (২ এপ্রিল) পর্যন্ত এই চার দিন ১ ঘণ্টা করে ব্যাচ চালু থাকবে। জরুরি আন্তঃব্যাংক লেনদেন সম্পন্ন করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোরবারই বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে এ-সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

ওই সার্কুলারে বলা হয়েছে, চলতি সপ্তাহে নিত্য প্রয়োজনীয় পণ্য জরুরি চিকিৎসা ও অন্যান্য সেবা সামগ্রীর সরবরাহ, সরকার কর্তৃক প্রদেয় বিভিন্ন সামাজিক ভাতাদি, সরকারি নানাবিধ সেবামূল্য, দেশের বিভিন্ন স্থানে অভ্যন্তরীণ পণ্য সরবরাহ ব্যবস্থা সচল রাখা এবং এই সময়ে ওএমএস কার্যক্রমসহ দুস্থ অসহায় জনসাধারণকে প্রদেয় নানাবিধ সহায়তা সম্পর্কিত জরুরি আন্তঃব্যাংক লেনদেন সম্পন্ন সুবিধার্থে ৩০ মার্চ সোমবার থেকে ২ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস চালু থাকবে।

সার্কুলারে আরও বলা হয়, ৫ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য সকাল ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক সাড়ে ১১ টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তির শেষ সময় সাড়ে ১২টা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!