চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ৬ আগস্ট, আবেদন শুরু ৬ জুন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষা ৬ আগস্ট অনুষ্ঠিত হবে। সেজন্য ৬ জুন সকাল ১০টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদনপত্র গ্রহণ শুরু হবে। আবেদন করা যাবে ১৯ জুন বিকেল ৫টা পর্যন্ত।

বুধবার (১ জুন) চুয়েট, কুয়েট ও রুয়েটের সমন্বিত ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. কে এম আজহারুল হাসান এবং সদস্যসচিব অধ্যাপক ড. আবু ইউসুফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

https://www.admissionckruet.ac.bd/ অনলাইনে এই লিংকে ভর্তির আবেদন, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা ও অন্য শর্তাবলী জানা যাবে।

বিভিন্ন সংরক্ষিত আসনসহ এবারে মোট ৩ হাজার ২৩১টি আসনের জন্য যোগ্য আবেদনকারীর মধ্য থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের গ্রেড পয়েন্টেরভিত্তিতে শীর্ষ ৩৩ হাজার জনকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। গ্রেড পয়েন্ট একই হলে সেক্ষেত্রে পদার্থবিজ্ঞান, রসায়ন ও গনিতের মোট নম্বর বিবেচনায় আনা হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের তালিকা ও ভেন্যু আগামী ৪ জুলাই প্রকাশ করা হবে।

পরীক্ষার বিষয় ও মানবণ্টন
এবারের ভর্তি পরীক্ষায় ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ অর্থাৎ গ্রুপ ‘ক’–তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নম্বর। এর পাশাপাশি ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’–তে ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬আগস্ট। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ২৩আগস্ট।

পরীক্ষায় আবেদনের যোগ্যতা হিসেবে ২০১৮ অথবা ২০১৯ সালে মাধ্যমিক কিংবা সমমানে সর্বনিম্ন জিপিএ–৪ এবং উচ্চমাধ্যমিকে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন আলাদা আলাদাভাবে জিপিএ–৫ করে মোট ১৫ ও ইংরেজিতে ন্যূনতম গ্রেড ৪ থাকতে হবে।

আবেদন ফি ও আসনসংখ্যা
গ্রুপ ‘ক’–তে আবেদনের ফি ১২০০ টাকা এবং গ্রুপ ‘খ’–তে ১৩০০ টাকা। চুয়েটে আসন ৯২০টি ও সংরক্ষিত ১১টি, কুয়েটে ১ হাজার ৬০ ও সংরক্ষিত ৫টি এবং রুয়েটে ১ হাজার ২৩০ ও সংরক্ষিত ৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটির সূত্রে জানা যায়, ভর্তিচ্ছুদের পছন্দক্রমের ভিত্তিতে পরীক্ষার ভেন্যু নির্ধারণ করা হবে। সেক্ষেত্রে ভর্তি যোগ্য তালিকা প্রকাশের সময় সেই তালিকা একসাথে প্রকাশ করা হবে।

উল্লেখ্য এবারের ভর্তি কমিটিতে কুয়েটের ৫ জন এবং চুয়েট ও রুয়েটের ৪ জন করে মোট ১৩ জন সদস্য রয়েছে এবং কুয়েটের নেতৃত্বে এ সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!