চিটাগং কো-অপারেটিভ হাউজিং সোসাইটির নির্বাচনী ফলাফল স্থগিত হল হাইকোর্টে

অন্তর্বর্তী দায়িত্বে থাকবেন জেলা প্রশাসক

নির্বাচন নিয়ে নজিরবিহীন অনিয়মের অভিযোগ ওঠার পর চিটাগং কো-অপারেটিভ হাউজিং সোসাইটির নির্বাচনী ফলাফল স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট। গত ৪ নভেম্বরের নির্বাচন ও নির্বাচনী ফলাফল স্থগিত ঘোষণা করে চট্টগ্রামের জেলা প্রশাসককে অন্তর্বর্তীকালীন প্রশাসক হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন সুপ্রিমকোর্টের হাইকোর্ট ডিভিশনের একটি বেঞ্চ।

সোসাইটির সদস্য চৌধুরী মো. সালাউদ্দিন আকবর কর্তৃক গত ৫ ডিসেম্বর দায়ের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খন্দকার দিলরুজ্জামানের দ্বৈত বেঞ্চ উভয়পক্ষের শুনানি শেষে এ আদেশ প্রদান করেন। সোমবার (১৩ ডিসেম্বর) আদেশটি প্রকাশিত হয়।

১৯৫১ সালে প্রতিষ্ঠিত হওয়া চিটাগং কো-অপারেটিভ হাউজিং সোসাইটির নির্বাচন নিয়ে নানা অনিয়মের অভিযোগ ছিল শুরু থেকেই। পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের একই দিনে নজিরবিহীনভাবে নির্বাচন অনুষ্ঠান এবং নির্বাচন কমিটির পরিবর্তে সোসাইটির সাধারণ সম্পাদক কর্তৃক নির্বাচনী নোটিশ প্রকাশ ও প্রচারসহ বিভিন্ন অনিয়মের কারণে পুরো নির্বাচনই বিতর্কের মুখে পড়ে।

রিট শুনানিকালে বাদীর পক্ষে জ্যেষ্ঠ আইনজীবি এডভোকেট হাসান আরিফ ও এডভোকেট মোকাররমুস সাকলান এবং বিবাদী পক্ষে ডেপুটি এটর্নি জেনারেল এডভোকেট অমিত দাশ গুপ্ত ও সহকারী এটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম, মো. লোকমান হুসাইন ও এডভোকেট অপূর্ব কুমার বিশ্বাস উপস্থিত থেকে শুনানিতে অংশ নেন।

উভয় পক্ষের শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ রুলনিশি জারি করে গত ৪ নভেম্বর অনুষ্ঠিত চিটাগং হাউজিং সোসাইটির নির্বাচনের প্রাক্কালে প্রকাশিত নির্বাচনী নোটিশ এবং একই দিন অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না— এ মর্মে বিবাদীদের কারণ দর্শানোর আদেশের পাশাপাশি আগামী এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দেওয়ার নিদের্শনা দেন।

বাদীর আইনজীবির আবেদনের প্রেক্ষিতে শুনানি শেষে বাস্তবতা ও ঘটনাপ্রবাহ পর্যালোচনায় গত ৪ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল আগামী ৮ সপ্তাহের জন্য স্থগিত করে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য চট্টগ্রামের জেলা প্রশাসককে দৈনন্দিন কার্যাবলী সম্পাদনের জন্য নিদের্শনা দেন হাইকোর্ট বেঞ্চ।

একই আদেশের প্রেক্ষিতে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সুপ্রিমকোর্টের রেজিষ্ট্রারের ব্যক্তিগত কর্মকর্তা ওহাব মিয়া বিশেষ বার্তাবাহক হিসেবে চট্টগ্রামের জেলা প্রশাসকসহ রিট আবেদনে উল্লেখিত অন্যান্য বিবাদীদের কার্যালয়ে আদেশের অনুলিপি পৌঁছে দেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!