চালকের ঘুম তাড়াতে গরম চা খাওয়াচ্ছে পুলিশ

চট্টগ্রাম রাঙ্গামাটি ও চট্টগ্রাম কাপ্তাই সড়ক যেন দূর্ঘটনার মৃত্যুকূপ। বছরজুড়ে এসব সড়কে দুর্ঘটনায় প্রাণ হারাতে হয় যাত্রীদের। পাহাড়ী আঁকাবাকা সড়কে চালকদের সতর্কতার সাথে চালানোর নির্দেশনা থাকলেও চালকরা তা মানেন না। চালকদের বক্তব্য, দীর্ঘ পথের ক্লান্তিতে তারা নিয়ন্ত্রণ হারিয়ে দুঘটনার শিকার হন। আর তাই চালকদের ক্লান্তি দূর করতে এবার চালু হয়েছে ‘রিফ্রেশমেন্ট কর্নার’।

গত নভেম্বর মাস থেকে ধরেই ঘুম ঘুম চোখে গাড়ি চালানো বন্ধে ‘রিফ্রেশমেন্ট কর্নার’ চালু করেছেন চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) আনোয়ার হোসেন শামীম। এসব সড়কে রাতের কোচ ও দূরপাল্লার ট্রাককে থামিয়ে চালকদের গরম চা কিংবা কফি পরিবেশন করা হচ্ছে।

চট্টগ্রাম-কাপ্তাই সড়ক এবং চট্টগ্রাম-রাঙামাটি আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন পয়েন্টজুড়ে নৈশ কোচ ও ট্রাকচালকদের এই অস্থায়ী বিশ্রামাগারে এনে গরম পানিতে মুখ ধোয়া, চা-বিস্কুট খাওয়ানোর পাশাপাশি চোখে ঘুম জড়ানো অবস্থায় গাড়ি চালানোর বিপদ সম্পর্কে উপদেশ দিচ্ছেন সার্কেল এএসপি।

চালকের ঘুম তাড়াতে গরম চা খাওয়াচ্ছে পুলিশ 1

রাউজান পাহাড়তলী বাজার সংলগ্ন এলাকায় রাস্তার পাশে তৈরি হয়েছে পুলিশের এই বিশেষ অস্থায়ী বিশ্রামাগার। গাড়ি থেকে চালক ও হেলপার নামলে কুশলাদি বিনিময় ও করছেন সার্কেল এএসপি ও অন্য পুলিশ সদস্যরা। অস্থায়ী বিশ্রামাগারে চালক ও হেলপারদের হাত-মুখ ধোয়ার জন্য পানি রাখা আছে। ফ্রেশ হয়ে চা খেয়ে পুলিশের সাথে গল্প করেন চালক ও হেলপার। তারপর বিদায় নিয়ে আবারও গাড়ি নিয়ে গন্তব্যস্থলে দিকে রওনা হন তারা।

এএসপি মো. আনোয়ার হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘চট্টগ্রাম থেকে কাপ্তাই ও রাঙ্গামাটি যেতে চালককে অনেক সতর্কতার সাথে গাড়ি চালাতে হয়। কিন্তু অনেক সময় অসতর্কতাবশত গাড়ি চালাতে গিয়ে দূর্ঘটনার শিকার হয়ে যাত্রীদের প্রাণহানি ঘটে। তাই চালকদের রিফ্রেশমেন্ট আনার জন্যই চা-বিস্কুটের ব্যবস্থা রেখেছি। যাতে এটুকু আপ্যায়ন পেয়ে তারা সজীবতা ফিরে পায়। গাড়ি চালনায় মনোযোগী হয়।’

চালকের ঘুম তাড়াতে গরম চা খাওয়াচ্ছে পুলিশ 2

গত ৩০ অক্টোবর কাপ্তাই ইউপি এলাকাধীন ব্যাঙছড়ি মুসলিম পাড়া নামক স্থানের বনফুল রেস্ট হাউজের সামনে কাপ্তাই-চট্টগ্রাম সড়কের পাশে এক সড়ক দুর্ঘটনায় বিরলাল চাকমা( ৫৫) নিহত হয়েছেন।

গত ১৭ অক্টোবর রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কের ঘাগড়া বাজারের কিয়াংচড়া এলাকায় ট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে মো. কালাম (৪৫) নামে এক সিএনজিচালক নিহত এবং আরও পাঁচজন আহত হন।

আইএমই/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!