চালকদের নিয়ে রেলে হঠাৎ ‘পরীক্ষা-নিরীক্ষা’, বিক্ষোভের মুখে সিদ্ধান্ত বাতিল

হঠাৎ করে ট্রেনচালকদের (এলএম) দায়িত্ব রদবদলের পর আন্দোলনের মুখে তা বাতিল করল রেলওয়ে বিভাগীয় যন্ত্র প্রকৌশল বিভাগ। দায়িত্ব রদবদলের কারণে চালকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। প্রতিবাদে চাঁদপুরে ট্রেন আটকে বিক্ষোভ করেন চালকরা।

জানা গেছে, চট্টগ্রাম থেকে চাঁদপুরগামী ট্রেন মেঘনা নিয়ে চট্টগ্রাম-লাকসাম আসা-যাওয়া করেন একজন ট্রেনচালক। আবার লাকসাম থেকে চাঁদপুর আসা-যাওয়া করেন আরেকজন চালক।

তবে বৃহস্পতিবার (২৩ মার্চ) বিভাগীয় যন্ত্র প্রকৌশল বিভাগের এক কন্ট্রোল অর্ডারে চট্টগ্রামের চালকদের চট্টগ্রাম-চাঁদপুর আসা-যাওয়ার দায়িত্ব দেন। এছাড়া লাকসাম থেকে ট্রেনচালকদের দুজনকে এক মাস করে লাকসাম থেকে আখাউড়া দায়িত্ব দেন।

এদিকে হঠাৎ করে দায়িত্ব রদবদলে ট্রেনচালকেরা ফুঁসে ওঠেন। প্রতিবাদে বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে চট্টগ্রামগামী কর্ণফুলী ট্রেন চাঁদপুরে আটকে বিক্ষোভ করেন তারা। এ সময় কর্ণফুলী ট্রেন আড়াইটার পরিবর্তে দুই ঘন্টা দেরিতে চাঁদপুর ছেড়ে যায়। পরে চালকদের ট্রেন আটকে প্রতিবাদের মুখে কন্ট্রোল অর্ডার বাতিল করে বিভাগীয় যন্ত্র প্রকৌশল বিভাগ।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ট্রেনচালক বলেন, এমনিতেই ট্রেন চালকের সংকট রয়েছে। সেখানে যন্ত্র প্রকৌশল বিভাগের হঠকারী সিদ্ধান্তের মাধ্যমে চালকদের অধিকার হরণ হয়। এতে চালকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। ফলে চালকেরা ট্রেন আটকে প্রতিবাদ করেন।

যোগাযোগ করা হলে ট্রেন চালক সমিতির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বলেন, ট্রেন চালক সংকটের মধ্যে হঠকারী সিদ্ধান্ত নেয় বিভাগীয় যন্ত্র প্রকৌশল বিভাগ। ফলে চালকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। পরে প্রতিবাদের মুখে কন্ট্রোল অর্ডার বাতিল করা হয়। ভুল সিদ্ধান্ত বাতিলের পর চালকেরা আবারও কাজে ফিরে যান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!