চার ফিফটিতে ৩১১ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ করল ইংল্যান্ড

স্টোকস, মরগান, রুট আর রয় ফিফটি করেছেন

বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসরের পর্দা উঠছে ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মধ্যকার উদ্বোধনী ম্যাচ দিয়ে। বেন স্টোকস, ইয়ন মরগান, জো রুট আর জেসন রয়ের ফিফটিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ইংলিশরা তুলেছে ৩১১ রান। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ইনজুরির কারণে উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার দলে নেই পেসার ডেল স্টেইন।

ইংলিশ ব্যাটসম্যানদের সামলাতে রণকৌশলের প্রথমে লেগ স্পিনার ইমরান তাহিরের হাতে বল তুলে দিয়েছিলেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। অধিনায়ককে হতাশ করেননি তাহির। প্রথম ওভারের দ্বিতীয় বলে তুলেন দারুণ ফর্মে থাকা জনি বেয়ারেস্ট্রোর উইকেট। বিশ্বকাপে নিজের প্রথম বলে শূন্য রানে উইকেটকিপার কুইন্টন ডি ককের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান এই ইংলিশ ব্যাটসম্যান।

প্রথম ওভারেই ওপেনার জনি বেয়ারেস্ট্রোর উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে ইংল্যান্ড। তবে ওপেনার জেসন রয় এবং জো রুটের ব্যাটিংয়ে ভর করে প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠে ইংলিশরা। দু’জনই তুলে নেন অর্ধশতক। জেসন রয় (৫০) করে ফেলুকাওয়ের শিকার হয়ে ফিরে যান। ফাফ ডু প্লেসিসের হাতে ক্যাচ তুলে দেন রয়।
চার ফিফটিতে ৩১১ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ করল ইংল্যান্ড 1
আর পরের ওভারে জো রুটকে (৫১) নিজের শিকার বানান কাগিসো রাবাডা। ডুমিনির হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফেরেন রুট। দলীয় ২১৭ রানে তাহিরের বলে মারকারামের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। বিদায়ের আগে তিনি ৬০ বলে ৪টি চার ও ৩টি ছয়ের মারে ৫৭ রান করেন। ম্যাচের ৪১ তম ওভারে এনগিডির বলে বোল্ড হোন ১৬ বলে ১৮ রান করা বাটলার। ৪৩ তম ওভারের শেষ বলে এনগিডির বলে ক্যাচ তুলে দেন মঈন আলী।

৪৮তম ওভারে বিদায় নেন ক্রিস ওকস। রাবাডার বলে ক্যাচ তুলে দেওয়ার আগে ওকস করেন ১৪ বলে ১৩ রান। ৪৯তম ওভারে আউট হন বেন স্টোকস। রাবাডার বলে আমলার হাতে ধরা পড়ার আগে ৭৯ বলে ৯টি চারের সাহায্যে করেন ৮৯ রান। লিয়াম প্লাংকেট ৯ আর জোফরা আরচার ৭ রানে অপরাজিত থাকেন।

প্রোটিয়াদের মধ্যে ৩ উইকেট নিয়ে সেরা লুনগি এনগিডি, যদিও খরচ করেছেন ৬৬ রান। ২টি করে উইকেট নিয়েছেন তাহির ও কাগিসো রাবাদা, যথাক্রমে ৬১ ও ৬৬ করে রান খরচ করে। ৮ ওভারে ৪৪ রান দিয়ে ফেলুকোয়ও নিয়েছেন একটি উইকেট।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!