চার দেয়ালের আলোচনা সভাতেই সীমিত চট্টগ্রাম ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী

চার দেয়ালের আলোচনা সভাতেই সীমিত রইলো ছাত্রদলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রদল নগরীর নুর আহমদ সড়কের নাসিমন ভবনে আলোচনা সভার আয়োজন করেছে। দক্ষিণ জেলা ছাত্রদল ও নগর ছাত্রদলকে সীমাবদ্ধ থাকতে হয়েছে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলেই। বুধবার (১ জানুয়ারি) বেলা ১১টায় দক্ষিণ জেলা ছাত্রদল, বিকেল ৪টায় নগর ছাত্রদল আলোচনা সভার আয়োজন করে। অন্যদিকে উত্তর জেলা ছাত্রদল কোন কর্মসূচি পালন করেনি।

দক্ষিণ জেলা ছাত্রদলের কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন চাকসু এজিএস ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম। প্রধান বক্তা ছিলেন দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, বিশেষ বক্তা ছিলেন ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া। এছাড়াও দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আলী আব্বাস, সদস্য সচিব মোস্তাক আহমেদ খানসহ দক্ষিণ জেলা বিএনপির নেতৃবৃন্দ আলোচনায় অংশ নেন। সভাপতিত্ব করেন দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতি শহীদুল আলম শহীদ, পরিচালনা করেন সাধারণ সম্পাদক মোহাম্মদ মহসিন।

সভায় বক্তারা বলেন, ৯০-এর স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের মূল নেতৃত্বে ছিল ছাত্রদল। বর্তমান ফ্যাসিবাদি সরকার পতন আন্দোলনেও নেতৃত্ব দেবে জাতীয়তাবাদি ছাত্রদল। ফ্যাসিবাদ সরকারের পতন হলেই দেশের গণতন্ত্র পুনরুদ্ধার হবে এবং বেগম খালেদা জিয়া মুক্তি পাবেন।
নগর ছাত্রদল একই স্থানে বিকেল ৪টায় আলোচনা সভার আয়োজন করে। গাজী সিরাজ উল্লাহর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন। কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া ও চট্টগ্রাম বিভাগীয় সহ-সম্পাদক ফারুক আহমেদ সাব্বির বক্তব্য রাখেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম তার অনুসারীদের বিপ্লব উদ্যানে পুষ্পমাল্য অর্পণ করেন। তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমানের অনুসারী। সাধারণ সম্পাদক শহীদুল ইসলামের তার অনুসারীদের নিয়ে নসিমন ভবনের মাঠে আলোচনা সভার আয়োজন করেন। এতে ডা. শাহাদাত হোসেন, চাকসু ভিপি নাজিম উদ্দিনসহ বিএনপির, ছাত্রদলের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সভা পরিচালনা করেন সিনিয়র যুগ্ম-সম্পাদক মামুনুর রশিদ মামুন। শহীদ বিএনপির কারাবন্দি যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত।

প্রসংগত, ১৩ অক্টোবর ২০১৬ জাহিদুল আফসার জুয়েলকে সভাপতি এবং মঞ্জুরুল আলম জনিকে সাধারণ সম্পাদক করে উত্তর জেলা ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছিল। ২০১৮ সালে গঠিত হয় দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি। নগরে গাজী সিরাজ উল্লাহ ও বেলায়েত হোসেন বুলুকে সভাপতি সাধারণ সম্পাদক করে ১১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়েছিল ২০১৩ সালে। ১১ জনের একজন সড়ক দুর্ঘটনায় নিহত হন। নয়জন নগর বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দলের দায়িত্বে আছেন। নগর ছাত্রদল মূলত নেতৃত্বহীন দীর্ঘদিন ধরে। দক্ষিণ, উত্তর, চবির প্রতিটি শাখায় কোন্দলে বিপর্যস্ত ছাত্রদল। প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতেও তাই বিবর্ণই রইলো ছাত্রদল।

এফএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!