চার চোর মিলে রেলের ৩৯ ব্যাটারি চুরি করতে গিয়ে ধরা

পূর্বাঞ্চল রেলওয়ের মার্শালিং ইয়ার্ড থেকে ৩৯টি বড় ব্যাটারি ও ১৮ গ্যালন ডিজেলসহ চার ব্যক্তিকে আটক করেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)। আটককৃতদের মধ্যে দুইজন রেলওয়ের কর্মচারী।

শুক্রবার (১০ জুলাই) দিবাগত রাত সাড়ে ১টা ৪৫ মিনিটের দিকে চট্টগ্রামের ডবলমুড়িং থানার দেওয়ানহাট রেলওয়ে মার্শালিং ইয়ার্ড থেকে তাঁদের আটক করা হয়। এ সময় জব্দ করা হয় চুরির কাজে ব্যবহৃত একটি পিকপআপ ভ্যান।

আটককৃতরা হলেন, রেলওয়ের ম্যাকানিক্যাল ফিটার আনোয়ার হোসেন (৪০), খালাসী জাবেদ (৩০), পিকআপ চালক মামুন (৩৫) ও হেলপার পারভেজ (৩০)।

আরএনবি’র এএসআই ইমন মজুমদার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

জানা গেছে, শনিবার দিবাগত রাত আনুমানিক ১টা ৪৫ মিনিটের দিলে ঢাকা মেট্রো ন ১৪-৬৪৪৮ নম্বরের পিকআপ ভ্যানে রেলওয়ের নতুন ৩৯টি ব্যাটারি তোলা হয়। বিষয়টি আরএনবি’র সদস্যরা জানতে পারলে ঘটনাস্থনে আসে। পিকআপ ভ্যানসহ এ সময় চার ব্যক্তিকে আটক করা হয়।

আরএনবি’র প্রধান পরিদর্শক মো. সালামত উল্লাহ বলেন, ‘হাতেনাতে ব্যাটারিসহ তাদের আটক করা হয়। মামলা দায়েরের পর তাদের আদালতে হাজির করা হবে।’

রেল পূর্বাঞ্চল মার্শালিং ইয়ার্ড দীর্ঘদিন ধরে অনিয়ম ও দুর্নীতি ও মালামাল চুরির আখড়ায় পরিণত হয়েছে। এ নিয়ে একটি শক্তিশালী সিন্ডিকেটের মাধ্যমে বৈদ্যুতিক বিভাগের অস্থায়ী শ্রমিকদের নির্যাতন করে টাকা আদায় চলে এখানে। এছাড়া মালামাল পাচার, ঠিকাদারের সঙ্গে আঁতাত করে নিম্নমানের মালামাল গ্রহণসহ নানা অনিয়ম ও দুর্নীতি চলছে বলে অভিযোগ উঠে।

জেএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!