চারশ শনাক্ত নিয়ে ১২ হাজারের মাইলফলক পেরোল চট্টগ্রাম

ঢাকায় পাঠানো নমুনায় ২৬৮ জন শনাক্ত

চট্টগ্রামে পরপর দুদিন ১৬৭ তে থেমে থাকা করোনা শনাক্ত একলাফে চারশর ঘরে। গত ২৪ ঘন্টায় ২ হাজার ৫২২ জনের নমুনা পরীক্ষা করে নতুনভাবে ৩৯৯ জন শনাক্ত হয়। যাদের মধ্যে ৩১৩ জন নগরের ও ৮৬ জন বিভিন্ন উপজেলার। তবে নতুন ৩৯৯ জনের মধ্যে ২৬৮ জনেরই করোনা শনাক্ত হয়েছে ঢাকার ল্যাবে, চট্টগ্রামে জট থাকায় এসব নমুনা অনেক আগেই ঢাকায় পাঠানো হয়েছিল। এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত ১২ হাজারের মাইলফলক অতিক্রম করে এখন ১২ হাজার ৩৩০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৮ হাজার ৬১২ জন নগরের ও ৩ হাজার ৭১৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। অন্যদিকে আরও তিন জনের মৃত্যু নিয়ে চট্টগ্রামে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ২২০ জন, যাদের ১৫৬ জন নগরের ও ৬৪ জন উপজেলার বাসিন্দা।

বৃহস্পতিবার (১৬ জুলাই) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি একটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাবের পাশপাশি ঢাকা থেকে পরীক্ষা করিয়ে আনাসহ দুই হাজার ৫২২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ঢাকার ২৬৮ জনসহ ৩৯৯ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন শনাক্তদের মধ্যে নগরের ৩১৩ জন এবং বিভিন্ন উপজেলার ৮৬ জন। একইসাথে চট্টগ্রামে সুস্থ হয়েছেন আরও ৫৭ জন এবং গত ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে ১৪০ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ২৫ জন। এর মধ্যে মাত্র ৫ জন নগরের। বাকি ২০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। বিআইটিআইডি থেকে আগে ঢাকায় পাঠানো ৪৩৭টি নমুনায় ৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে ৩৮ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৬ জনের করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় দিনের সর্বাধিক ২০৬ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়, যাদের ১৪ জন নগরের ও ৯ জন উপজেলার। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাব থেকে আগে ঢাকায় পাঠানো ১৩১৪টি নমুনায় ২৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ২১৬ জন নগরের ও ১৫ জন উপজেলার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে আগেরদিনের চেয়ে কিছুটা কম নমুনা পরীক্ষা করা হয়। মোট ১৪৪ জনের নমুনা পরীক্ষা করিয়ে করোনা পজিটিভ শনাক্ত হন দিনের সর্বোচ্চ ৪১ জন। যাদের ২৮ জন নগরের ও ১৩ জন বিভিন্ন উপজেলার।

অন্যদিকে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে দিনের সর্বোচ্চ ২৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ৩৬ জনের করোনা শনাক্ত হয়। যাদের ২৩ জন নগরের, বাকি ১৩ জন বিভিন্ন উপজেলার।

গত ২৪ ঘণ্টায় শেভরণ ল্যাবে নমুনা পরীক্ষার প্রতিবেদন পায়নি সিভিল সার্জন কার্যালয়।

এদিন, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৬ জনের নমুনা পরীক্ষায় কোন করোনা রোগী শনাক্ত হয়নি।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ৮৬ জনের মধ্যে হাটাহাজারী ও পটিয়ায় সমানসংখ্যক রোগী শনাক্ত হয়েছে। উভয় উপজেলায় ১৫ জন করে শনাক্ত হয়। এছাড়া আনোয়ারা ও রাউজানে ১২ জন করে, ফটিকছড়ি ও সীতাকুণ্ডে ৬ জন করে, চন্দনাইশ, বোয়ালখালী ও রাঙ্গুনিয়ায় ৪ জন করে এবং সাতকানিয়া, বাঁশখালী, মিরসরাই ও সন্দ্বীপে ২ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!