ভারত থেকে আইসিইউ অ্যাম্বুলেন্স পেলেও চালানোর ‘বল’ নেই চসিকের

ভারত সরকারের উপহার হিসেবে একটি আইসিইউ অ্যাম্বুলেন্স পেয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। তবে অত্যাধুনিক এই অ্যাম্বুলেন্স এখনই ব্যবহার শুরু করতে পারছে না চসিক। অ্যাম্বুলেন্সটি সচল করতে প্রশিক্ষিত ডাক্তার ও নার্স লাগবে বলে জানিয়েছে চসিকের সাস্থ্য বিভাগ। এসব প্রস্তুত করে আরও কিছু সময় পরে সিটি কর্পরেশনের নাগরিকদের সেবা দেয়ার কথা জানিয়েছে তারা।

রোববার (২ জানুয়ারি) সকালে নগরীর টাইগারপাসে চসিকের অস্থায়ী কার্যালয়ে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরীর কাছে অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী।

এই অ্যাম্বুলেন্সটি কিভাবে ব্যবহার করা হবে এমন প্রশ্নের জবাবে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, যে অ্যাম্বুলেন্সটি ভারত সরকার উপহার দিয়েছে এটি অত্যন্ত আধুনিক একটি অ্যাম্বুলেন্স। এই উপহারের জন্য ভারতকে ধন্যবাদ।

তিনি বলেন, এটি সার্ভিস দেয়ার জন্য প্রশিক্ষিত লোকবলের প্রয়োজন হবে। সেসব প্রস্তুত করে এটি রোগীদের জন্য সচল করতে আমাদের কিছু সময় লাগবে। কারণ এটি একটি আইসিইউ অ্যাম্বুলেন্স। আর এতে অনেক আধুনিক মেশিনারিজ রয়েছে। যেগুলোর সঠিক ব্যবহার নিশ্চিত করতে প্রশিক্ষিত ডাক্তার নার্স দুটোই লাগবে।

এসময় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘ভারত বাংলাদেশের প্রতিবেশি বন্ধুরাষ্ট্র। প্রতিবেশি হিসেবে একটি রাষ্ট্রের যে ভূমিকা রাখা প্রয়োজন অতীতেও ভারত তা রেখেছে, যার প্রমাণ আমরা ১৯৭১ সালে পেয়েছি। করোনাকালেও ভারত আমাদের পাশে আছে। বন্ধুপ্রতিম রাষ্ট্র বছরের শুরুতেই আমাদের একটি অ্যাম্বুলেন্স উপহার দিয়েছে। এতে আমরা আনন্দিত। আমরা বিশ্বাস করি, একটি প্রতিবেশি দেশের সঙ্গে যে সম্প্রীতি ও সৌহার্দ্যের সম্পর্ক থাকা প্রয়োজন, ভারত ও বাংলাদেশের মধ্যে তা আগামীতেও বিরাজ করবে।’

সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেন, ‘স্বাধীনতা যুদ্ধে পাশে থাকা প্রতিবেশি দেশ হিসেবে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নতিতে ভারত সরকার আনন্দিত।’

এসময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, সচিব খালেদ মাহমুদ ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকালে প্রতিশ্রুত ১১৯টি বিশেষায়িত অ্যাম্বুল্যান্সের মধ্যে উপহার হিসেবে একটি চট্টগ্রাম সিটি করপোরেশন পেয়েছে। এতে আইসিইউসহ বিভিন্ন সুবিধা আছে।

এআরটি/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!