চলে গেলেন সাবেক প্রধান বিচারপতি লতিফুর রহমান

চলে গেলেন সাবেক প্রধান বিচারপতি লতিফুর রহমান 1প্রতিদিন ডেস্ক : ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান লতিফুর রহমান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। সাবেক এই প্রধান বিচারপতি মঙ্গলবার রাজধানীর শমরিতা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। লতিফুর সরকারের অধীনে ২০০১ সালে জাতীয় নির্বাচনে জিতে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসে।

শমরিতা হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল ৭টা ৩৫ মিনিটে লতিফুর রহমান মারা যান। এর আগে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। সেখান থেকে গত ২৩ মে শমরিতায় ভর্তি হন।

আজ বাদ যোহর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে লতিফুর রহমানের জানাজা অনুষ্ঠিত হবে।

লতিফুর রহমান ২০০১ সালে আওয়ামী লীগ সরকারের ক্ষমতার শেষ বছরে প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেন। ওই বছরের প্রথম দিন দায়িত্ব নেয়া লতিফুর অবসরে যান ২৮ ফেব্রুয়ারি। আর সে সময়ের সংবিধান অনুযায়ী সবশেষ প্রধান বিচারপতি হিসেবে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হন তিনি।

আর ২০০১ সালের ১৫ জুলাই তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব নেয়ার পর থেকেই আওয়ামী লীগের সঙ্গে সে সরকারের নানা বিরোধ তৈরি হয়। দায়িত্ব গ্রহণের ৩০ মিনিটের মধ্যে তিনি ১৩ জন সচিবকে ওএসডি করেন লতিফুর। এ নিয়ে আওয়ামী লীগ আপত্তি করে।

লতিফুরের অধীনে অক্টোবরের নির্বাচনে বিএনপি-জামায়াত জোট দুই-তৃতীয়াংশ আসনে জিতে এবং আওয়ামী লীগ ৫৮ টি আসন পায়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই ফলাফল প্রথমে প্রত্যাখ্যান করে শপথ নিতে অস্বীকার করেন। যদিও কিছুদিন পর আওয়ামী লীগ সংসদ সদস্যরা শপথ গ্রহণ করে ও সংসদে বিরোধী দল হিসেবে যোগ দেয়।

লতিফুর রহমান তার পেশা জীবনের শুরুতে ছিলেন শিক্ষক। তিনি শহীদ সোহরাওয়ার্দী কলেজ (সাবেক কায়েদে আজম কলেজ) ও জগন্নাথ কলেজে (বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়) শিক্ষকতা করেন। পরে শিক্ষকতা পেশা ছেড়ে ১৯৬০ সাল থেকে হাইকোর্টে আইন পেশায় যুক্ত হন।

১৯৭৯ সালে লতিফুর হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। ১৯৯১ সালে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!