চবি শিক্ষক আনোয়ারের জামিন স্থগিত চেয়েছে রাষ্ট্রপক্ষ

রাষ্ট্রদ্রোহ মামলায় অভিযুক্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।

রোববার (৬ সেপ্টেম্বর) আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মো. নূরুজ্জামান আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশ দিয়েছেন।

চট্টগ্রামের পাঁচলাইশ থানায় ২০১৮ সালে চবির সমাজতত্ত্ব বিভাগের শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে মামলার আবেদন জানানো হয়। ২৩ জুলাই রাষ্ট্রদ্রোহ মামলা রেকর্ডের জন্য কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার পর সেটি নিয়মিত মামলা হিসেবে রেকর্ড হয়।

এই মামলায় হাইকোর্ট ২৪ আগস্ট ওই শিক্ষককে ৬ সপ্তাহের জামিন দেন। পরে ওই জামিন আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে। চেম্বার আদালত এ আবেদন শুনানির জন্য ১০ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশ দিয়েছেন।

২০১৮ সালে আন্তর্জাতিক একটি জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধে ‘বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটুক্তি’ করার অভিযোগে চবি সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর বাদী হয়ে সিএমএম আদালতে দণ্ডবিধির ১২৩ (ক), ১২৪ (ক), ১৭৭, ৫০০, ৫০১ ও ৫০২ ধারায় মামলার আবেদন করেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!