চবি ডিন নির্বাচনে তিন দলের ২২ প্রার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ডিন নির্বাচনে অংশ নিচ্ছেন তিন দলের ২২ জন প্রার্থী।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ৭ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করায় ২২ জনের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছেন প্রধান রিটার্নিং অফিসার ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার কেএম নুর আহমদ।

এর আগে গত ২৯ জানুয়ারি প্রধান রিটার্নিং অফিসারের কাছে তিন দলের প্রার্থী, বিদ্রোহী, স্বতন্ত্রসহ মোট ২৯ জন মনোনয়ন পত্র জমা দেন।

নির্বাচনে অংশ নেয়া তিনটি দল হলো- আওয়ামী লীগ-বামপন্থী শিক্ষক সমর্থিত হলুদ দল, বিএনপি-জামায়াতপন্থী শিক্ষক সমর্থিত সাদা দল, জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

চূড়ান্ত তালিকা অনুযায়ী কলা ও মানববিদ্যা অনুষদে হলুদ দল থেকে বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ, জাতীয়তাবাদী ফোরাম থেকে ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু নছর মুহাম্মদ আব্দুল মাবুদ মনোনয়ন নিয়েছেন।

বিজ্ঞান অনুষদে হলুদ দল থেকে রসায়ন বিভাগের অধ্যাপক বেনু কুমার দে, সাদা দল থেকে একই বিভাগের অধ্যাপক ড. এম শামছু উদ্দিন আহমদ, জাতীয়তাবাদী ফোরাম থেকে বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ আল-আমীন।

এছাড়া হলুদ দলের বিদ্রোহী প্রার্থী বর্তমান ডিন বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম, পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান মনোনয়ন নিয়েছেন।

ব্যবসায় প্রশাসন অনুষদে সাদা দল থেকে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শওকতুল মেহের, জাতীয়তাবাদী ফোরাম থেকে ফাইন্যান্স বিভাগের অধ্যাপক এসএম নসরুল কদির মনোনয়ন পেয়েছেন। হলুদ দলের দুজন বিদ্রোহী প্রার্থী মার্কেটিং বিভাগের অধ্যাপক এসএম সালামত উল্ল্যা ভূঁইয়া এবং ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন। এই অনুষদে হলুদ দলের প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করায় হলুদ দলের কোনও প্রার্থী নেই।

সমাজ বিজ্ঞান অনুষদে হলুদ দল থেকে রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত। এই অনুষদে জাতীয়তাবাদী ফোরাম থেকে একই বিভাগের সহযোগী অধ্যাপক মো. সফিকুল ইসলাম ও হলুদ দলের বিদ্রোহী প্রার্থী নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন মনোনয়ন প্রত্যাহার করেছেন।

আইন অনুষদে হলুদ দল থেকে আইন বিভাগের সহযোগী অধ্যাপক নির্মল কুমার সাহা, হলুদ দলের বিদ্রোহী প্রার্থী অধ্যাপক এবিএম আবু নোমান। এ অনুষদে সাদা দল এবং জাতীয়তাবাদী ফোরামের কোনও প্রার্থী নেই।

জীববিজ্ঞান অনুষদে হলুদ দল থেকে ফার্মেসী বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হোসাইন, সাদা দল থেকে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান, জাতীয়তাবাদী ফোরাম থেকে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোশারফ হোসেন মনোনয়ন পেয়েছেন। এছাড়া হলুদ দলের বিদ্রোহী প্রার্থী অধ্যাপক ড. অলক পাল।

ইঞ্জিনিয়ারিং অনুষদে হলুদ দল থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম, হলুদ দলের বিদ্রোহী প্রার্থী একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাশেদ মোস্তফা। এ অনুষদে সাদা দল ও জাতীয়তাবাদী ফোরামের প্রার্থী নেই।

মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদে হলুদ দল থেকে ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. মো. রাশেদ-উন-নবী এবং জাতীয়তাবাদী ফোরাম থেকে মেরিন সায়েন্স ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. এম. মারুফ হোসেন মনোনয়ন পেয়েছেন। এ অনুষদেও সাদা দলের প্রার্থী নেই।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকতা কে এম নুর আহমদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ডিন নির্বাচনে আটটি পদের বিপরীতে ২৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে মনোনয়ন প্রত্যাহার করেছেন ৭ জন। আগামী ১৬ ফেব্রুয়ারি সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে ডিন নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে ১০ ও ১৩ ফেব্রুয়ারি সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চবি শিক্ষক সমিতির কার্যালয়ে অগ্রিম ভোট দেওয়া যাবে।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!