চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তীতে বর্ণাঢ্য আয়োজন

১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রতিষ্ঠার দুই বছর পরেই ১৯৬৮ সালে রাজনীতি বিজ্ঞান বিভাগের যাত্রা শুরু। ২০১৮ সালে বিভাগটির ৫০ বছর পূর্ণ হয়। এ উপলক্ষে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সুবর্ণজয়ন্তী উদযাপনের তোড়জোড় শুরু হলেও জাতীয় নির্বাচনসহ নানা কারণে বড় পরিসরে উদযাপন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি ।
তবে এবার বড় পরিসরে বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী উদযাপনের কথা জানিয়েছেন বিভাগটি। দুই দিনব্যাপী জমকালো এই আয়োজন ২০২০ সালের ৬ ও ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (নভেম্বর) সকাল সাড়ে ১১টায় চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ারা বেগমের অফিস কক্ষে এক সংবাদ সম্মেলনে সুবর্ণজয়ন্তী উদযাপনের বিষয়টি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, সুবর্ণজয়ন্তীর নিবন্ধন কার্যক্রম শুরু হবে চলতি বছরের ৫ ডিসেম্বর, যা চলবে ২০২০ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত । নিবন্ধন প্রক্রিয়া অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমেই রাখা হবে। এক্ষেত্রে চট্টগ্রামের বাইরেও গুরুত্বপূর্ণ স্থানে নিবন্ধন স্পট রাখা হবে। এছাড়াও নিবন্ধন প্রক্রিয়া এবং সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম, সুবর্ণজয়ন্তীর স্থান ও সময়ের বিষয়টি চূড়ান্ত হওয়ার পরপরই জানিয়ে দেয়া হবে।

সুবর্ণজয়ন্তীর প্রথমদিন (৬ ফেব্রুয়ারি) একটি আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে কার্যক্রম শুরু হবে। এরপর পর্যায়ক্রমে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। প্রথমদিন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনায় থাকবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সুবর্ণজয়ন্তীর দ্বিতীয় দিন (৭ ফেব্রুয়ারি) সংবর্ধণার আয়োজন করা হবে । এতে বিভাগের প্রাক্তন শিক্ষক শিক্ষার্থীদের স্ব স্ব জায়গা থেকে বিভিন্ন সাফল্যের জন্য সংবর্ধণা প্রদান করা হবে।

এদিকে সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির আহ্বায়ক রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড.আনোয়ারা বেগম, সদস্য সচিব অধ্যাপক ড.মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. এনায়েত উল্লাহ পাটোয়ারী, যুগ্ম সদস্য সচিব-সহযোগী অধ্যাপক এজিএম নিয়াজ উদ্দিন এবং কোষাধ্যক্ষ সহকারী অধ্যাপক মো.বখতেয়ার উদ্দীন।

এছাড়াও সুবর্ণজয়ন্তী উদযাপনের কর্মকান্ড সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ১৫টি উপ-কমিটি গঠন করা হয়েছে। এতে বিভাগের অন্য শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এ উপলক্ষ্যে গঠিত লিয়াজোঁ কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বেশ কয়েকজন প্রাক্তন শিক্ষার্থীকে।

সংবাদ সম্মেলনে সুবর্ণজয়ন্তী উদযাপন সংক্রান্ত বিষয়গুলো লিখিত বক্তব্যে পাঠ করেন উদযাপন কমিটির সদস্যসচিব অধ্যাপক ড.মুস্তাফিজুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন বিভাগের চেয়ারপারসন প্রফেসর ড.আনোয়ারা বেগম, উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান, প্রফেসর ড. ভূইয়া মনোয়ার কবির, প্রফেসর ড. ইয়াহইয়া আখতার, প্রফেসর ড. মাহফুজ পারভেজ, প্রফেসর ড. মো.এনায়েত উল্লাহ পাটওয়ারী, সহযোগী অধ্যাপক এজিএম নিয়াজ উদ্দিন, সহকারী অধ্যাপক মো.বখতেয়ার উদ্দীন প্রমুখ।

এইচটি/এসবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!