চবিতে ৩৫১ কোটি ৮৫ লাখ টাকার বাজেট অনুমোদন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ অর্থবছরের জন্য ৩৫১ কোটি ৮৫ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। এ বাজেট সিনেট সভায় পেশ করা হবে।

শনিবার (২৭ জুন) বেলা সাড়ে ১১টায় চবি চারুকলা ইনস্টিটিউটের কনফারেন্স রুমে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটি (এফসি) ও সিন্ডিকেটের ৫৬তম যৌথ সভায় এই বাজেট অনুমোদন দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে সভায় ২০১৯-২০২০ অর্থ বছরের সংশোধিত বাজেট ৩৪১ কোটি ১৫ লাখ টাকা এবং ২০২০-২০২১ অর্থ বছরের প্রাক্কলিত বাজেট ৩৫১ কোটি ৮৫ লাখ টাকা অনুমোদন করা হয়।

সভায় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, ‘এবারের বাজেটে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। সরকারের গৃহীত কার্যক্রমের সাথে সঙ্গতি রেখে শিক্ষা-গবেষণার মান অধিকতর বাড়াতে চবি প্রশাসন কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাসের এ মহামারীতে শিক্ষা-গবেষণার ক্ষতি পুষিয়ে উঠতে চবি প্রশাসন কর্তৃক ইতোমধ্যে অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে সংশ্লিষ্ট পর্ষদের সাথে আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য অবস্থানে পৌঁছাতে সক্ষম হয়েছি যা অচিরেই দৃশ্যমান হবে।’

উপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে বিশ্ববিদ্যালয় পরিচালনা, শিক্ষা-গবেষণার অধিকতর মান বৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন, সম্পদ সুরক্ষা ও এর যথাযথ ব্যবহার এবং উচ্চ শিক্ষা ও গবেষণার বিরাজমান পরিবেশ সমুন্নত রাখাসহ সর্বোপরি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে আমাদের কর্মপ্রচেষ্টা অব্যাহত থাকবে।’

সিন্ডিকেট ও এফসি’র যৌথ সভায় উপস্থিত ছিলেন সিন্ডিকেট সদস্য এস এম ফজলুল হক, প্রফেসর ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দসী, প্রফেসর ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী, প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, অনলাইনে অংশগ্রহণ করেন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব ও চবি সিন্ডিকেট সদস্য সম্পদ বড়ুয়া ও সিন্ডিকেট সচিব চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ এবং এফসি সদস্য প্রফেসর ড. ইমরান হোসেন, প্রফেসর ড. সুলতান আহমেদ। এছাড়াও অনলাইনে অংশগ্রহণ করেন এফসি সদস্য প্রফেসর আবু মুহাম্মদ আতিকুর রহমান ও ছিদ্দিকুর রহমান ভূঁইয়া।

সভায় চবি হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) এফসি সচিব মো. ফরিদুল আলম চৌধুরী বাজেট উপস্থাপন করেন। এই বাজেট আগামী সিনেট সভায় পেশ করার জন্য অনুমোদন করা হয়।

এমআইটি/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!