চবিতে ভর্তি পরীক্ষার কৌশল জানা যাবে শনিবার

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘অনলাইনে নয়, সশরীরে উপস্থিত’ হয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত দিলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কোন পথে হাঁটবে তা এখনো নির্ধারণ করতে পারেনি। তবে ভর্তি পরীক্ষা ‘কোন পদ্ধতিতে নেয়া হবে’ সে বিষয়ে আগামী শনিবার (২৪ অক্টোবর) অনুষ্ঠিতব্য ডিনস কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) বিকেল পাঁচটার দিকে বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসান। তিনি বলেন, ‘আগামী শনিবার চারুকলা ইনস্টিটিউটে ডিনস কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেখানে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা কীভাবে নেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত হবে।’

প্রসঙ্গত, এসএসসি ও জেএসসি পরীক্ষার রেজাল্টের ওপর মূল্যায়ন করে এবারের এইচএসসির রেজাল্ট দেয়া হলেও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা। উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের অনলাইন সভায় শনিবার এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা যুক্ত ছিলেন।

এরই মধ্যে অনলাইনে ভর্তি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ঢাবির লিখিত ভর্তি পরীক্ষা হবে সর্বমোট ১০০ নম্বরের। যা আগে হতো ২০০ নম্বরের। আগে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার নম্বর ধরা হতো ৮০। আর ভর্তি পরীক্ষা নেওয়া হতো ১২০ নম্বরে। এখন এসএসসি এবং এইচএসসি পরীক্ষার নম্বরের ওপর থাকবে ২০। ভর্তি পরীক্ষা নেওয়া হবে ৮০ নম্বরের ওপর। এক্ষেত্রে লিখিত থাকবে ৫০, আর বহুনির্বাচনী (এমসিকিউ) থাকবে ৩০।

এমআইটি/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!