চবিতে কয়েন ফেললেই বেরিয়ে আসবে স্যানেটারি ন্যাপকিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভেন্ডিং মেশিনে ৫ টাকার কয়েন ফেললেই বেরিয়ে আসবে স্যানেটারি ন্যাপকিন। বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ, ১টি ইনিস্টিটিউট ও জননেত্রী শেখ হাসিনা হলের প্রায় ১০ হাজার ছাত্রীর ভোগান্তি কমাতে এমন উদ্যোগ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তৌসিফ আহমেদ। আগামী সপ্তাহেই তা চালু হওয়ার কথা রয়েছে।

জানা যায়, ১০০ টি প্যাড ধারণ ক্ষমতা বিশিষ্ট ৬ টি ও ৫০ টি প্যাড ধারণ ক্ষমতা বিশিষ্ট ২ টি ভেন্ডিং মেশিন ইতোমধ্যে ভারত থেকে আমদানি করা হয়েছে। প্রতিটি মেশিনের নির্দিষ্ট স্থানে ৫ টাকার কয়েন (ধাতব মুদ্রা) ফেললেই বেরিয়ে আসবে একটি প্যাড। সহজেই ছাত্রীরা তা ব্যবহার করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটে মেয়েদের ওয়াশ রুমের পাশে ও শেখ হাসিনা হলের কমন রুমে ভেন্ডিং মেশিনগুলো স্থাপন করা হবে।

আরো জানা যায়, ছাত্রীদের মধ্যে এটি ব্যবহারের প্রবণতা বাড়াতে উদ্বোধনের প্রথম সপ্তাহ বিনামূল্যে ভেন্ডিং মেশিন থেকে প্যাড সংগ্রহ করা যাবে। এরপর থেকে নির্দিষ্ট মূল্যেই প্যাড সংগ্রহ করতে হবে। আর ভেন্ডিং মেশিনে সরবরাহকৃত প্যাডগুলো অত্যন্ত উন্নতমানের। যা সেনোরা ব্র্যান্ডের আল্ট্রা থিন প্যাড। তবে ছাত্রীদের চাহিদা অনুযায়ী পরবর্তীতে অন্য প্যাডও রাখা হতে পারে।

এ বিষয়ে তৌসিফ আহমেদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ২০১৯ সালের অক্টোবরে অংশ নেই এলজির অ্যাম্বাসেডর প্রোগ্রামে। সেখানে চারজনের আইডিয়ার মধ্যে আমার আইডিয়াও চূড়ান্তভাবে নির্বাচিত হয়। পুরষ্কার স্বরূপ এলজি চবিতে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনে সাড়ে চার লাখ টাকা অনুদান দেয়।

তিনি আরো জানান, আমদানিকারকরা জানিয়েছেন সুষ্ঠু ও সঠিক ব্যবহারে দুই বছর নিরবিচ্ছিন্নভাবে ভেন্ডিং মেশিনগুলো থেকে সেবা পাওয়া যাবে। তবে এর রক্ষণাবেক্ষণের জন্য শিক্ষার্থীদের মাধ্যমে একটি স্বেচ্ছাসেবী দল তৈরি করে দেয়া হবে। যারা প্যাড রিফিলের কাজটি করবে এবং কোনো ধরনের যান্ত্রিক ত্রুটি হলে অবহিত করবে।

তৌসিফ আরো জানান, আমাদের কিছু কাজ এখনো বাকি আছে। সেগুলো শেষ হলে আশা করছি আগামী সপ্তাহে উদ্বোধন করতে পারবো। উদ্বোধনের পর কিছুদিন প্রচারণা চালাবো। পাশাপাশি এক সপ্তাহ ফ্রি দেয়া হবে।

এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!