চবিতে কটেজ ভাড়া ৬০ ভাগ দিলেই হবে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসের আশেপাশে ব্যক্তি মালিকানাধীন কটেজের (মেস) ভাড়া ৪০ শতাংশ ছাড়ের সিদ্ধান্ত নিয়েছে কটেজ মালিকদের সংগঠন কটেজ মালিক সমিতি। এই ছাড় গত এপ্রিল মাস থেকে কার্যকর হবে এবং বিশ্ববিদ্যালয় খোলার আগ পর্যন্ত বলবৎ থাকবে।

রোববার (৪ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে বিশ্ববিদ্যালয় প্রশাসন, হাটহাজারী উপজেলা প্রশাসন, হাটহাজারী থানা ও কটেজ মালিক সমিতির যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় কটেজ মালিক সমিতির অধীনে থাকা ৬৩টি কটেজের ভাড়া ৪০ শতাংশ ছাড়ের এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ ক্ষেত্রে হাটহাজারী উপজেলা প্রশাসন কটেজ মালিক সমিতিকে ৫০ হাজার টাকা অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছে।

বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন, হাটহাজারী উপজেলা প্রশাসন ও হাটহাজারী থানার ওসির উপস্থিতিতে কটেজ মালিক সমিতির সাথে আমরা আজ একটা সভা করি। এতে আমরা বাসা ভাড়া ৫০ শতাংশ ছাড়ের দাবি করে। পরে কটেজ মালিক সমিতি ৪০ শতাংশ ছাড়ের সিদ্ধান্ত নেয়। যা গত এপ্রিল মাস থেকে কার্যকর হয়ে বিশ্ববিদ্যালয় খোলার আগ পর্যন্ত চলবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও বলেন, আমরা কটেজ মালিক সমিতিকে ৫০ হাজার টাকা অনুদানও দিয়েছি।

এর আগে বৃহস্পতিবার (১ অক্টোবর) মেস-কটেজ ভাড়া সংকট নিরসনের দাবিতে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে মানববন্ধন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তিন দফা দাবি জানায়।

শিক্ষার্থীদের দাবিগুলো ছিল, আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীরা যারা করোনাকালীন মেস-কটেজ-বাসা ভাড়া পরিশোধে অক্ষম তাদের তালিকা প্রণয়ন, মেস-কটেজ-বাসা ভাড়া সংকট নিরসনের জন্য বিশ্ববিদ্যালয় থেকে আগামী ১০ কার্যদিবসের মধ্যেই টাস্কফোর্স গঠন করতে হবে এবং বন্ধ ক্যাম্পাসে মেস-কটেজসমূহে সাম্প্রতিক চুরির ঘটনার পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা নেওয়া।

এমআইটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!