চবিতে ওয়েবপেজ ‘স্টুডেন্ট কমপ্লেইন সেল’ উদ্বোধন

শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং, মারধর, ছিনতাই, ইভ টিজিংসহ বিভিন্ন ধরনের হয়রানি প্রতিরোধে দেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘স্টুডেন্ট কমপ্লেইন সেল’ (CU Student Complain Cell) নামে ওয়েবপেজ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২১ অক্টোবর) বেলা ১২.৩০টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলনকক্ষে এই ওয়েবপেজ উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে দ্রুততম সময়ের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ওয়েবপেজ চালু করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, এই ওয়েবপেজ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগ জানানোর একটি নিরাপদ প্ল্যাটফর্ম। সত্যিকারের অভিভাবক হিসেবে বিশ্ববিদ্যালয়ের জ্ঞান-গবেষণার ধারাকে অব্যাহত রাখতে শিক্ষক-গবেষক ও প্রাণপ্রিয় শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন নিরলস কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের হয়রানি বন্ধে সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েই এই ওয়েবপেজ চালু করা হলো। এটি নিঃসন্দেহে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে যুগান্তকারী একটি পদক্ষেপ।

তিনি আরও বলেন, এই ওয়েবপেজ-এ অভিযোগকারীর পরিচয় গোপন থাকার ফলে শিক্ষার্থীরা নির্ভয়ে তাদের অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানাতে পারবে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের গৃহীত পদক্ষেপসমূহ এ ওয়েবপেজের মাধ্যমে অভিযোগকারী জানতে পারবে।

তিনি আরও বলেন, শুধু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীই নয়, তাদের অভিভাবক, ভর্তিচ্ছু শিক্ষার্থী এমনকি দর্শনার্থীরাও এই ওয়েবপেজের মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অভিযোগ জানাতে পারবে।

তবে মিথ্যা অভিযোগে কেউ যাতে হয়রানির শিকার না হয়, এ বিষয়েও বিশেষ নজরদারির জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

উল্লেখ্য, সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ‘মিড ডে ড্রিমস’ এই ওয়েবপেজটি তৈরি করে এবং (www.cuproctor.org) –এ লগইন-এর মাধ্যমে এ ওয়েবপেজটি ব্যবহার করা যাবে।

অনুষ্ঠানে চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভিন্ন বিভাগের সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, রেজিস্ট্রার, প্রক্টর (ভারপ্রাপ্ত)রেজাউল করিম ও সহকারী প্রক্টররা উপস্থিত ছিলেন।

এনজে/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!