চতুর্থবার এনআরবি-সিআইপি ওমানপ্রবাসী ইয়াছিন চৌধুরী

‘বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী’ হিসেবে চতুর্থবারের মতো এনআরবি-সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী। সম্প্রতি সরকার দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালের জন্য সারা বিশ্বের যে ৪২ জন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীকে সিআইপি নির্বাচিত করেছে তাদেরই একজন ইয়াছিন চৌধুরী।

১৯ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে ঢাকায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এনআরবি-সিআইপিদের মাঝে সনদ ও সম্মাননা তুলে দেবেন।

এর আগে ২০১১, ২০১৫ ও ২০১৬ সালে সিআইপি হয়েছিলেন ইয়াছিন চৌধুরী। তিনি বর্তমানে প্রবাসী বাংলাদেশিদের শীর্ষ সংগঠন এনআরবি-সিআইপি এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক পদে আছেন।

চট্টগ্রামের রাউজান উপজেলার দক্ষিণ সর্তা গ্রামের মোহাম্মদ মুছা চৌধুরী ও খুরশীদা বেগমের চতুর্থ সন্তান ইয়াছিন চৌধুরী ১৯৯৫ সালে স্নাতক শেষ করে পাড়ি জমান ওমানে। ওমানের একটি প্রতিষ্ঠানের সাধারণ কর্মী হিসেবে প্রবাসজীবন শুরু করেন তিনি। এরপর নিজেই ধীরে ধীরে গড়ে তোলেন আসবাব, রিয়াল এস্টেটসহ নানা ব্যবসা। দুই শতাধিক বাংলাদেশি শ্রমিক কাজ করছেন তার প্রতিষ্ঠানে।

ইয়াছিন চৌধুরী বলেন, ‘আমি প্রমাণ করতে সক্ষম হয়েছি কঠোর পরিশ্রম আর সততা দিয়ে প্রবাসে একজন সাধারণ শ্রমিকও মালিক হতে পারেন, রাষ্ট্রীয় সম্মান অর্জন করতে পারেন।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!