চট্টগ্রাম-৮ আসনে মনোনয়ন ফরম নিলেন বাদলের স্ত্রীসহ ৯ প্রার্থী

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দ্বিতীয় দিনে এসে প্রয়াত সাংসদ মইন উদ্দীন খান বাদলের স্ত্রীসহ আরও ৫জন জেলা নির্বাচন কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এনিয়ে দুই দিনে মনোনয়নপত্র সংগ্রহকারী প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ৯ জনে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়পত্র সংগ্রহ করেছেন জাতীয় পার্টির কামাল উদ্দীন তালুকদার, বিএনপির এরশাদ উল্লাহ, আওয়ামী লীগের সেলিনা খান বাদল, নোমান আল মাহমুদ ও আবদুচ ছালাম।

এরআগের দিন বুধবার (৪ ডিসেম্বর) মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন আওয়ামী লীগের মোছলেম উদ্দীন আহমদ, রেজাউল করিম চৌধুরী, এসএম কফিল উদ্দিন ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের এসএম আবুল কালাম আজাদ। ।

এছাড়াও বৃহস্পতিবার থেকে আওয়ামী লীগ চট্টগ্রাম-৮ আসনে মনোনয়ন প্রত্যাশীদের মাঝে ধানমন্ডির সভানেত্রীর কার্যালয় থেকে দলীয় মনোনয়নের আবেদন ফরম বিক্রি চলছে। দলীয় মনোনয়ন প্রত্যাশী অনেকেই ইতোমধ্যে তা সংগ্রহ করেছেন। আগামী ৭ ডিসেম্বর বিকাল ৫টার মধ্যে একই স্থানে মনোনয়নের আবেদনপত্র জমা দিতে হবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) শূন্য আসনে উপ নির্বাচন হবে আগামী ১৩ জানুয়ারি। এদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একটানা ভোট চলবে ইভিএমে। রোববার (১ ডিসেম্বর) বিকালে নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর তফসিল ঘোষণা করেন। আগ্রহী প্রার্থীরা ১২ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৫ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে ২২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকবে।

মইন উদ্দীন খান বাদল গত ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি ২০০৮ সাল থেকে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে ২৮৫/চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন।

ইসি সূত্রে জানা যায়, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহলা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

চট্টগ্রাম-৮ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।

জানা যায়, স্বাধীনতাত্তোর ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে নৌকা প্রতীকে সাংসদ হন আওয়ামী লীগের মরহুম এম কফিল উদ্দিন, দ্বিতীয় সংসদে সিরাজুল ইসলাম, তৃতীয় সংসদে জাতীয় পার্টির মনজুর মোরশেদ খান, চতুর্থ ও পঞ্চম সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, ৬ষ্ঠ সংসদে জাতীয় পার্টির হয়ে এবং ৭ম ও ৮ম সংসদে বিএনপি’র হয়ে মনজুর মোরশেদ খান নির্বাচিত হন। এরপর থেকে টানা নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে মহাজোটের শরীক জাসদের সংসদ সদস্য নির্বাচিত হন মইন উদ্দীন খান বাদল।

এডি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!