চট্টগ্রাম-৮ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ ৫ ডিসেম্বর

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের আহবান জানানো হয়েছে।

দলের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ৫-৭ ডিসেম্বর সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই মনোনয়ন ফরম সংগ্রহ করা যাবে। এ সময়ের মধ্যে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এই ফরম পাওয়া যাবে।

শনিবার (৭ ডিসেম্বর) বিকাল ৫টার মধ্যে একই স্থানে মনোনয়নের আবেদনপত্র জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

তবে বিএনপির মনোনয়ন ফরমের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত আসেননি বলে জানিয়েছেন একাদশ সংসদ নির্বাচনের বিএনপি প্রার্থী আবু সুফিয়ান। এবারও তাকে প্রার্থী করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি এমন তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এ আসনের প্রয়াত সাংসদ মইন উদ্দীন খান বাদল গত ৭ নভেম্বর মারা যাওয়ার কারণে উপ নির্বাচন হচ্ছে। আগামী ১৩ জানুয়ারি ইভিএমে ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। গত তিন সংসদ নির্বাচনে মহাজোটের শরীক মইন উদ্দীন খান বাদল নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে বিজয়ী হন।

মইন উদ্দীন খান বাদল গত ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করার আগ পর্যন্ত ২০০৮ সাল থেকে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে ২৮৫/চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন।

ইসি সূত্রে জানা যায়, চট্টগ্রাম ৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরনদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

চট্টগ্রাম ৮ আসনে মোট ভোটার চার লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।

জানা যায়, স্বাধীনতাত্তোর ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে নৌকা প্রতীকে সাংসদ হন আওয়ামী লীগের মরহুম এম কফিল উদ্দিন, দ্বিতীয় সংসদে সিরাজুল ইসলাম, তৃতীয় সংসদে জাতীয় পার্টির মনজুর মোরশেদ খান, চতুর্থ সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, পঞ্চম সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, ৬ষ্ঠ সংসদে জাতীয় পার্টির হয়ে মনজুর মোরশেদ খান, ৭ম ও ৮ম সংসদে বিএনপির মনজুর মোরশেদ খান। এরপর থেকে টানা নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে মহাজোটের শরীক জাসদের মইন উদ্দীন খান বাদল সাংসদ হন।

এডি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!