চট্টগ্রাম রেলের ভাউচারের তেল নালায়, ৪ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ

রেলওয়ে পূর্বাঞ্চল চট্টগ্রামের চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ডে (সিজিপিওয়াই) ডিজেলবাহী ভাউচার ট্রেন দুর্ঘটনায় চারজনকে দায়ী করে প্রতিবেদন দিয়েছে তদন্ত কমিটি।

তদন্তে রেল লাইনে ত্রুটি পাওয়া না যাওয়ায় ইঞ্জিনচালক (এলএম), সহকারী চালক (এএলএম), এসএসএই ওয়ে ও ম্যাটসহ চারজনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার সুপারিশ করা হয়েছে।

রোববার (১৯ ফ্রেব্রুয়ারি) রেল পূর্বাঞ্চল বিভাগীয় রেলওয়ে তত্ত্বাবধায়ক দপ্তর সূত্রে জানা গেছে, ইঞ্জিন চালক আব্দুল ওয়াদুত, সহকারী চালক ওয়াদুদ, এসএসএই ওয়ে গোলাম সারোয়ার ও ম্যাট নাজিম উদ্দীনকে বিরুদ্ধে শাস্তির আওতায় আনার সুপারিশ করা হয়েছে।

গত ১৫ ফ্রেব্রুয়ারি রাতে ডিজেলবাহী ১৬টি ভাউচার নিয়ে সিজিপিওয়াই থেকে ঢাকার উদ্দেশ্য যাওয়ার পথে এই দুর্ঘটনা ঘটে।

চার সদস্যের তদন্ত কমিটিতে ছিলেন বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মো. ইমরান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী জাহিদুল হাসান, বিভাগীয় প্রকৌশলী রফিকুল ইসলাম এবং বিভাগীয় সিগ্যাল, টেলি কর্মকর্তা জাহেদ আরেফিন পাটোয়ারী তন্ময়।

তবে তদন্ত রিপোর্ট সম্পর্কে কমিটির কেউই মন্তব্য করতে রাজি হননি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন রেল কর্মচারী জানান, রেললাইনে ত্রুটি থাকলে ট্রেন ইঞ্জিনসহ প্রথম ১২টি ভাউচার লাইনচ্যুত হতো। তা না হয়ে শেষের দুটি তেলবাহী ভাউচার লাইনচ্যুত কেনো হলো? একই স্থানে এনিয়ে তিনবার তেলবাহী ট্রেন দুর্ঘটনায় পতিত হয়েছে।

বিভাগীয় রেলওয়ে তত্ত্বাবধায়ক আবিদুর রহমান বলেন, ‘তেলবাহী ট্রেন ইঞ্জিন নির্ধারিত গতির চেয়ে বেশি ছিল। হঠাৎ ব্রেক করায় এই দুর্ঘটনা ঘটে। প্রাথমিকভাবে ৩০ হাজার লিটার ডিজেল নালায় পড়ে যায় বলে ধারণা করা হচ্ছে।’

তবে চারজনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে তিনি।

জেএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!