চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৬ মার্চ উপলক্ষে ব্যাপক আয়োজন

২৫ মার্চ গণহত্যা দিবস পালন এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৬ মার্চ উপলক্ষে ব্যাপক আয়োজন 1

এসব কর্মসূচির মধ্যে রয়েছে গণহত্যা দিবস স্মরণে ২৫ মার্চ সন্ধ্যা ৬:৩০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি ও সংক্ষিপ্ত আলোচনা সভা। গণহত্যা দিবস উপলক্ষে ২৫ মার্চ রাত ১০:৩০ টা থেকে ১০:৩১টা পর্যন্ত ১ মিনিট সব ধরনের বাতি বন্ধ রেখে ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাত ১২:০১ মিনিট (২৫ মার্চ দিবাগত রাতে) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্বাধীনতা স্মৃতিস্তম্ভ চত্বরে বিএনসিসি কর্তৃক ট্রাম্পেট ও বিউগল বাজিয়ে স্বাধীনতা দিবসকে স্বাগত জানানো।

২৬ মার্চ সকাল ১০টায় চবি স্বাধীনতা স্মৃতিস্তম্ভে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে কর্তৃক পুস্পস্তবক অর্পণ। অতঃপর বিশ্ববিদ্যালয়ের অনুষদসমূহের ডিন, চবি শিক্ষক সমিতি, হলসমূহের প্রভোস্ট, প্রক্টর, বিভাগীয় সভাপতি এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, চবি অফিসার সমিতি, বিশ্ববিদ্যালয় ক্লাব (ক্যাম্পাস ও শহর), চবি মহিলা সংসদ, সমন্বয় কর্মকর্তা বিএনসিসি, চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, চবি কর্মচারী সমিতি, চবি কর্মচারী ইউনিয়ন, চবি সাংবাদিক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, চবি এবং অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ।

পুস্পস্তবক অর্পণ শেষে চবি উপাচার্যের নেতৃত্বে র‌্যালি। র‌্যালিটি চবি স্বাধীনতা স্মৃতিস্তম্ভ চত্বর থেকে শুরু হয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হবে। অতঃপর চবি উপাচার্য ও উপ-উপাচার্য (একাডেমিক) কর্তৃক বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন। এরপর চবি সমাজ বিজ্ঞান অনুষদ ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সংবর্ধনা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন চবি আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন। আলোচনা সভায় মহান মুক্তিযুদ্ধে দেশমাতৃকার জন্য অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বীর মুক্তিযোদ্ধাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হবে।

২৬ মার্চ ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয় মসজিদসমূহে স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের রুহের মাগফেরাত, দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি ও দেশের সমৃদ্ধি কামনা করে প্রার্থনা অনুষ্ঠিত হবে।

২৬ মার্চ সকালে প্রশাসনিক ভবন, চাকসু ভবন ও হলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।
আলোচনা সভার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মদিন জাতীয় শিশু দিবস উপলক্ষে (১৭ মার্চ অনুষ্ঠিত) বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত শিশু চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করবেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের ১ ও ২ নং গেইট এবং প্রশাসনিক ভবনসহ গুরুত্বপূর্ণ ভবনে চবি প্রকৌশল দপ্তর কর্তৃক দৃষ্টিনন্দন আলোকসজ্জার ব্যবস্থা গ্রহণ করবে।

শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ২৬ মার্চ সকাল ৮:৩০ টায় চট্টগ্রাম শহর থেকে একটি করে বাস শিক্ষকদের ১ ও ২ নং রুট অনুসরণ করে অনুষ্ঠানস্থলে আসবে এবং অনুষ্ঠান শেষে অনুরূপ রুট অনুসরণ করে ফিরে যাবে। তাছাড়া ক্যাম্পাসস্থ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জন্য অপর একটি বাস সকাল ৯:৩০ টায় চবি পরিবহন দপ্তর থেকে ছেড়ে উত্তর ক্যাম্পাস ঘুরে দক্ষিণ ক্যাম্পাস-ফরেস্ট্রি হয়ে অনুষ্ঠানস্থলে আসবে এবং অনুষ্ঠান শেষে যথারীতি ফিরে যাবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!