চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একদিনের অনুপস্থিতিতেই বেতন বন্ধ কর্মকর্তার

নজিরবিহীন শাস্তি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মাত্র একদিন অনুপস্থিত থাকায় এক কর্মকর্তার বেতন-ভাতা বন্ধ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়জুড়ে চলছে আলোচনা-সমালোচনার ঝড়।

ভুক্তভোগী ওই কর্মকর্তার নাম মাসুদ ফরহান অভি। তিনি মুক্তিযোদ্ধার সন্তান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট।

ফরহানের বেতন-ভাতা বন্ধ করে দেওয়া চিঠিতে উল্লেখ রয়েছে, বদলি আদেশ না মানায় তার বেতন-ভাতা বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে বদলি আদেশটি জারি করা হয়। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পরদিন রোববার (১ ডিসেম্বর) তিনি যোগদান করতে পারেন নি।

মাসুদ ফরহান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বৃহস্পতিবার মেরুদণ্ডে ব্যথার কারণে ছুটি নিয়ে সকালে আমি বাসায় চলে আসি। অসুস্থতার কারণে রোববার জাদুঘর থেকে রসায়ন বিভাগে বদলিজনিত যোগদান করা সম্ভব হয়নি। সোমবার খবর পাই আমার বেতন-ভাতা বন্ধ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আমার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে নোটিশও দিয়েছে।

একদিন অনুপস্থিত থাকায় এত বড় শাস্তির নজির অতীতে এ বিশ্ববিদ্যালয়ে নেই। একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমি আজ অসহায়।’

তিনি আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারও একজন মুক্তিযোদ্ধার সন্তান। তিনি যদি জানতেন আমি মুক্তিযোদ্ধার সন্তান তাহলে এসব সিদ্ধান্ত তিনি নিতে দিতেন না। তাকে ভুল বুঝিয়ে এটা করানো হয়েছে।’

এ বিষয়য়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএ নুর আহমদের সঙ্গে যোগাযোগ করা হলে সাড়া মেলেনি।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!