চট্টগ্রাম বিভাগের ৮৩০ হাসপাতাল ও ল্যাব চলছে লাইসেন্স ছাড়াই

চট্টগ্রাম জেলায় লাইসেন্স নিয়েছে মাত্র ১৫০টি প্রতিষ্ঠান

চট্টগ্রাম বিভাগে দুই হাজার ২৩২টি বেসরকারি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার থাকলেও এর মধ্যে চট্টগ্রাম বিভাগে ৮৩০টি প্রতিষ্ঠান চলছে লাইসেন্স ছাড়াই। সারা দেশে এই সংখ্যা সর্বোচ্চ। চট্টগ্রাম বিভাগে লাইসেন্স চেয়ে আবেদন করেছে এক হাজার ৪০২টি প্রতিষ্ঠান।

অন্যদিকে জেলা সিভিল সার্জন অফিসের হিসাবমতে, চট্টগ্রাম জেলায় ৫৮০টি বেসরকারি হাসপাতাল-ডায়াগনস্টিক থাকলে এখন পর্যন্ত লাইসেন্স নবায়ন কার্যক্রম সম্পন্ন হয়েছে মাত্র ১৫০টি প্রতিষ্ঠানের।

স্বাস্থ্য অধিদফতরের সিদ্ধান্ত অনুযায়ী চলতি নভেম্বর মাসেই চট্টগ্রামসহ সারাদেশে অনুমোদিত এবং অননুমোদিত বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো পরিদর্শন করা শুরু হবে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে, বাংলাদেশে ১১ হাজার ৯৩৯টি বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক আছে। এর মধ্যে ঢাকা বিভাগে তিন হাজার ৫৩৫টি, চট্টগ্রাম বিভাগে দুই হাজার ২৩২টি, খুলনা বিভাগে এক হাজার ৫২৩টি, রাজশাহী বিভাগে এক হাজার ৪৩৮টি, রংপুর বিভাগে এক হাজার ৯৯টি, ময়মনসিংহ বিভাগে ৯৬৩টি, বরিশাল বিভাগে ৬০৩টি ও সিলেট বিভাগে ৫৪৬টি বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে।

এর মধ্যে চট্টগ্রাম বিভাগে এখন পর্যন্ত সর্বোচ্চ ৮৩০টি বেসরকারি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার লাইসেন্স নবায়নের জন্য আবেদনই করেনি— যা মোট প্রতিষ্ঠানের ৩৭.১৯ শতাংশ। অন্যদিকে ঢাকা বিভাগে ৬৪২টি প্রতিষ্ঠান (১৮.১৬ শতাংশ) লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেনি। ময়মনসিংহ বিভাগে ৪৬৫টি (৪৮.২৯ শতাংশ) প্রতিষ্ঠান, রাজশাহী বিভাগে ৩৪৯টি (২৪.২৭ শতাংশ) প্রতিষ্ঠান, সিলেট বিভাগে ১৪৫টি (২৬.৫৬ শতাংশ) প্রতিষ্ঠান, রংপুর বিভাগে ২৪৬টি (২২.৩৮ শতাংশ) প্রতিষ্ঠান, খুলনা বিভাগে ১৭৫টি (১১.৪৯ শতাংশ) প্রতিষ্ঠান এবং বরিশাল বিভাগে ৬৪টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার লাইসেন্স নবায়নের জন্য আবেদনই করেনি।

অন্যদিকে ঢাকা বিভাগে লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেছে দুই হাজার ৮৯৩টি প্রতিষ্ঠান (৮১.৮৪ শতাংশ)। চট্টগ্রাম বিভাগে আবেদন করেছে এক হাজার ৪০২টি প্রতিষ্ঠান (৬২.৮১ শতাংশ)। খুলনা বিভাগে এক হাজার ৩৪৮টি (৮৮.৫১ শতাংশ), রাজশাহী বিভাগে এক হাজার ৮৯টি (৭৫.৭৩ শতাংশ), রংপুর বিভাগে ৮৫৪ টি (৭৭.৭১ শতাংশ), ময়মনসিংহ বিভাগে ৪৯৮টি (৫১.৭১ শতাংশ), বরিশাল বিভাগে ৫৩৯টি (৮৯.৩৯ শতাংশ) ও সিলেট বিভাগে ৪০১টি (৭৩.৪৪ শতাংশ) বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেছে।

বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর মধ্যে সবমিলিয়ে এখন পর্যন্ত সারাদেশে ৯ হাজার ২৪টি প্রতিষ্ঠান আবেদন করলেও এর মাঝে লাইসেন্স নবায়ন হয়েছে ৬ হাজার ৬৭টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দুই হাজার ১৩০টি হাসপাতাল, তিন হাজার ৮৫৬টি ডায়াগনস্টিক সেন্টার ও ৮১টি ব্লাড ব্যাংক রয়েছে।

৩৮ ল্যাবের পরিবেশ ছাড়পত্র বাতিল
এর আগে গত আগস্টে স্বাস্থ্য অধিদফতরের হালনাগাদ লাইসেন্স না থাকা চট্টগ্রামের ৩৮টি ডায়াগনস্টিক সেন্টারের পরিবেশগত ছাড়পত্র বাতিল করে পরিবেশ অধিদফতর। পরিবেশগত ছাড়পত্র বাতিল হওয়া ডায়াগনস্টিক সেন্টার গুলো হলো— চট্টগ্রাম নগরীর পোর্ট কানেকটিং রোডের অর্গান হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, কামাল বাজার এলাকার রয়েল প্যাথলজি সেন্টার, কাপ্তাই রাস্তারমাথা এলাকার মেডিকেল স্কয়ার, জাকির হোসেন রোডের সিইআইটিসি লেন্স প্রসেসিং ইউনিট, হামজারবাগের সিটি ল্যাব ডায়াগনস্টিক কমপ্লেক্স, আগ্রাবাদ ও স্ট্যান্ড রোডের সানওয়ে মেডিক্যাল সেন্টারের দুটি শাখা।

আরও রয়েছে— চট্টগ্রাম নগরীর নিউ মনসুরাবাদ, জামালখান বাইলেইন এবং দেওয়ানহাট সুপারিওয়ালা পাড়া এলাকার সূর্যের হাসি নেটওয়ার্কের তিনটি শাখা, পাঁচলাইশ আবাসিক এলাকার দি হেলথ হোম (প্রা.) লি., কে বি ফজলুল কাদের রোডের উডল্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, পাঁচলাইশ এলাকার চিটাগং কেমোথেরাপি সেন্টার, উত্তর আগ্রাবাদ রঙ্গিপাড়ার নিষ্কৃতি ক্লিনিক, উত্তর কাট্টলীর আকবরশাহ এবং চান্দগাঁও মৌলভীপুকুর পাড়ের ইমেজ সূর্যের হাসি ক্লিনিকের দু’টি শাখা, মোমিন রোডের মুন ডায়াগনস্টিক সেন্টার, আগ্রাবাদের রোজভ্যালি হেলথ সেন্টার, পোর্ট কানেকটিং রোডের নতুন বাজার এলাকার কিউম্যাক্স হেলথ কেয়ার, হালিশহর বড়পোল এলাকার মেডিকেয়ার ডায়াগনস্টিক সেন্টার, ফ্রি পোর্ট এলাকার মডার্ন ডায়াগনস্টিক অ্যান্ড রিসার্চ সেন্টার, পূর্ব ষোলশহর ও অক্সিজেন মোড়ের ব্র্যাক যক্ষ্মা নির্ণয় কেন্দ্র, পতেঙ্গা কাঠগড় এলাকার কাঠগড় ডায়াগনস্টিক অ্যান্ড রিসার্চ সেন্টার, হালিশহর নয়াবাজার এলাকার এম এন ক্লিনিক্যাল রিসার্চ সেন্টার, ডিটি রোডের ঈদগাঁ এলাকার মেডিসেভ প্যাথলজি ল্যাব।

এছাড়া পরিবেশগত ছাড়পত্র বাতিল হওয়া প্রতিষ্ঠানের মধ্যে আরও রয়েছে— জামালখানের ল্যাব ওয়ান হেলথ সার্ভিসেস, সদরঘাট রোডের পালস ক্লিনিক্যাল ল্যাবরেটরি অ্যান্ড ডায়াগনসিস, জামালখান রোডের দি মেডিক্যাল ল্যাবরেটরি, আগ্রাবাদের মেডিসিন মেডিক্যাল সার্ভিসেস ও প্যানাসিয়া ক্লিনিক্যাল ল্যাবরেটরি (প্রা.) লিমিটেড, মেহেদীবাগের হরমোন ও ডিএনএ সেন্টার, কে বি ফজলুল কাদের রোড়ের কর্ণফুলী ব্লাড ব্যাংক এন্ড থ্যালাসেমিয়া সেন্টার, জাকির হোসেন রোডের চট্টগ্রাম কিডনি ফাউন্ডেশন, শেরশাহ কলোনীর বায়েজিদ ডায়াগনস্টিক সেন্টার, প্রবর্তক মোড়ের বাংলাদেশ আই হসপিটাল লি., মোহরা এলাকার হেলথ লাইন ডায়াগনস্টিক সেন্টার এবং কাপ্তাই রাস্তার মাথা এলাকার মেডিম্যাক্স ডায়াগনস্টিক সেন্টার।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!