চট্টগ্রাম বন্দর কাস্টমস থেকে অভিযোগ সংগ্রহ করছে দুদক

গণশুনানি

টেবিলে টেবিলে ঘুষ বাণিজ্য, হয়রানি ও দুর্নীতিমুক্ত সেবা সহজ করার লক্ষ্যে চট্টগ্রাম বন্দর ও কাস্টমস চত্বরে ক্যাম্প খুলে প্রচারণা ও অভিযোগ সংগ্রহ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (৪ নভেম্বর) সকাল থেকে দুদক চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে গণশুনানিকে সামনে রেখে চারটি স্পটে ব্যবসায়ী ও সাধারণ নাগরিকদের কাছ থেকে অভিযোগ সংগ্রহ করা হয়।

রোববার (৩ নভেম্বর) থেকে শুরু হওয়া প্রচারণা ১১ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত চারটি ক্যাম্পে অভিযোগ সংগ্রহ করা হবে। ১২ নভেম্বর চট্টগ্রাম বন্দরের শহীদ মো. ফজলুল রহমান মুন্সী অডিটোরিয়াম হলে এই গণশুনানি অনুষ্ঠিত হবে।

দুর্নীতি দমন কমিশনের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দুর্নীতি দমন কমিশনার (তদন্ত) এ এফ এম. আমিনুল ইসলাম, দুদক জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-১ উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন ও উপ-পরিচালক মাহাবুবুল আলম, মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ সিরাজুল ইসলাম কমু, দুদক জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-১ উপ-পরিচালক নুরুল ইসলাম ও হোসাইন শরীফ ও মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য মো. আবু সাঈদ সেলিম।

দুদকের উপ-পরিচালক হোসাইন শরীফের নেতৃত্বে চার সদস্যের একটি টিম কাস্টম হাউজের ভেতরে প্রচারণা ক্যাম্পের দায়িত্ব পালন করছেন। গত দুইদিনে কাস্টম ও বন্দর সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছ প্রায় ৩০টির মতো অভিযোগ সংগ্রহ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘গতকাল থেকে স্বতঃস্ফূর্তভাবে কাস্টম ও বন্দর সংশ্লিষ্ট সাধারণ নাগরিক, ব্যবসায়ী, সিএন্ডএফ এজেন্ট ও বিদেশগামী যাত্রী ও ঠিকাদাররাও লিখিতভাবে অভিযোগ দিচ্ছেন।’

এক প্রশ্নের জবাবে হোসাইন শরীফ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘সকল সেবা প্রার্থীরা দুদকের কাছে নির্ভয়ে ও নিঃসংকোচে অভিযোগ দিয়েছে। আগামী ১১ নভম্বের বিকেল ৫টা পর্যন্ত এই প্রচারণা ক্যাম্পে অভিযোগ সংগ্রহ করা হবে।’

এর আগে দুদকের হটলাইন-১০৬ এ চট্টগ্রাম সিটি করপোরেশনের বিরুদ্ধে অহরহ দুর্নীতি ও হয়রানির অভিযোগের প্রেক্ষিতে চলতি বছরের ১৪ সেপ্টেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বীর উত্তম শাহ আলম মিলনায়তনে দিনব্যাপী দুদকের গণশুনানি অনুষ্ঠিত হয়। এতে চসিকের কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে প্রায় ৬৯টি অভিযোগের ওইদিন গণশুনানি করেছিল দুদক।

মুআ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!