চট্টগ্রাম বন্দরে ভাসছে পঁচা গমভর্তি বিদেশী জাহাজ

001রাজীব সেন প্রিন্স : রাশিয়া থেকে আমদানিকৃত প্রায় ৯৯ হাজার ৩০০ মেট্রিক টন পঁচা গম বোঝাই দুটি বিদেশী জাহাজ গত এক সপ্তাহ ধরে অবস্থান করছে বন্দরের বহিনোঙ্গরে। খালাসের লক্ষ্য নিয়ে পঁচা ও নি¤œমানের গমগুলো চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করলেও গমের মানে সন্তুষ্ট না হওয়ায় এসব গমের সরবরাহকারী প্রতিষ্ঠানকে গম ফেরত নিয়ে যেতে দাপ্তরিকভাবে চিঠি দিয়ে
ছে খাদ্য অধিদপ্তর।

এদিকে চিঠি দেওয়ার পরও পঁচা গম বোঝাই জাহাজগুলো বন্দর ত্যাগ না করে অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে তা বেসরকারি কোন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করার চেষ্টা চলছে বলে জানা গেছে।

গত এক সপ্তাহে আগে প্রায় ৫১ হাজার মেট্রিক টন গম চট্টগ্রাম বন্দরে পৌছে রাশিয়ান জাহাজ ‘স্পার লিবরা’। এর কদিন পরেই গত বৃহস্পতিবার একই দেশের ‘ইকুইনক্স ডন’ নামে অপর একটি জাহাজ ৪৮ হাজার ৩শ’ টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে নোঙর করে।

পরে খালাসের অপেক্ষায় থাকা দুটি জাহাজে আমদানিকৃত গমের কায়িক পরীক্ষা করেন খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা। গমগুলো অনেকাংশে নষ্ট, পঁচা এবং খাবারের অনুপযোগি হওয়ায় এসব গম খালাস এবং গ্রহন করতে অস্বীকৃতি জানায় খাদ্য অধিদপ্তর।

গতকাল মঙ্গলবার গমের সরবরাহকারী প্রতিষ্ঠা মেসার্স ফনিক্স কমোডিটিজ এমসিসিকে এসব গম ফেরত নিয়ে যেতে চিঠি প্রদান করেন খাদ্য 002অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক শেখ রোকা মিয়া। চিঠিতে উল্লেখ করা হয় এসব নিম্মমানের গম কোনভাবেই গ্রহন করবে না খাদ্য অধিদপ্তর।

এ বিষয়ে খাদ্য অধিদপ্তর চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক জহিরুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে জানিয়েছেন এর আগেও গত এপ্রিল, মে ও জুন মাসে পঁচা ও নিম্মমানের গম নিয়ে আসা ৪টি জাহাজকে ফেরত পাঠানো হয়েছিলো। তারই ধারাবাহিকতায় গত এক সপ্তাহ ধরে রাশিয়া থেকে চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করা নি¤œমানের গম বোঝাই দুটি জাহাজকে আনুষ্ঠানিকভাবে তা সরবরাহকারী প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হয়েছে মঙ্গলবার।

এদিকে সরবরাহকারী প্রতিষ্ঠানের শিপিং এজেন্ট ইউনিশিপের ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন গম ফেরত নিয়ে যাবার চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করলেও কি কারণে তা এখনও বন্দরে অবস্থান করছে তার সুস্পষ্ট কারণ জানাতে পারেননি তিনি। তবে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছেন অসাধু কর্মকর্তা ও ব্যবসায়িদের যোগসাজশে স্থানীয় ব্যবসায়িদের কাছে পঁচা ও নি¤œমানের গমগুলো বিক্রির চেষ্টা চলছে।

এদিকে সংশ্লিষ্ট আরেকটি সূত্র জানিয়েছেন আগামী মাসের ২০ এপ্রিলের দিকে আরো একটি বিদেশী জাহাজ ৫০ হাজার টন গম নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!